নিষিদ্ধ হতে পারে ফুটবলারদের মাঠে থুতু ফেলা

8

স্পোর্টস ডেস্ক
মহামারি করোনাভাইরাসের কারণে গোটা বিশ্বে বন্ধ রয়েছে সবধরণের খেলাধূলা। আপাতত স্থগিত আছে বিভিন্ন দেশের ঘরোয়া ফুটবল লিগও। বিশ্বব্যাপী পরিস্থিতি স্বাভাবিক হলে তবেই ফের মাঠে গড়াবে ফুটবল লিগগুলো।

থুতু থেকে ভাইরাস ছড়ায়। তাই বন্ধ হচ্ছে ফুটবলারদের থুতু ফেলা।খেলোয়াড়দের স্বাস্থ্য নিরাপত্তার কথা চিন্তা করে মাঠে থুতু ফেলাকে অপরাধ হিসেবে চিহ্নিত করা হতে পারে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘ডেইলি মেইল’ এ খবর দিয়েছে। পত্রিকাটি জানিয়েছে, মাঠে থুতু ফেলার শাস্তি হিসেবে ফুটবলারদের হলুদ কার্ড দেখতে হতে পারে। এমনকি নিষিদ্ধও করা হতে পারে।

এ রকম একটি ভাবনা ফিফার মেডিক্যাল কমিটির কর্মকর্তাদের মাথায় এসেছে বলে জানানো হয়েছে ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনেও। এতে আরো বলা হয়েছে, স্বাস্থসম্মতভাবে ফুটবল চালানোর কথা ভাবা হচ্ছে। মাঠে থুতু ফেলা নিষিদ্ধ ঘোষণা হতে পারে।

সম্প্রতি ফিফার মেডিক্যাল কমিটির চেয়ারম্যান মাইকেল ডি হোগে বলেছেন, ফুটবলে থুতু ফেলা খুব স্বাভাবিক ঘটনা এবং এটা খুব অস্বাস্থ্যকর। ফলে আমরা যখন ফের ফুটবল শুরু করব, এটা (থুতু ফেলা) যে করেই হোক বন্ধ করতে হবে। খেলার মাঠে থুথু ফেলা নিষিদ্ধ সম্ভব হবে কীনা তা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে।

  •