সাংবাদিক হুমায়ুন কবির খোকনের মৃত্যু করোনায়

7

সবুজ সিলেট ডেস্ক
হাসপাতালে ভর্তির ঘণ্টা দু-একের মধ্যে মারা যাওয়া সাংবাদিক হুমায়ুন কবির খোকনের নমুনা পরীক্ষায় করোনা ভাইরাস পজিটিভ এসেছে। বিষয়টি নিশ্চিত করেন রিজেন্ট হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহেদ। এ ঘটনায় খোকনের কর্মস্থল দৈনিক সময়ের আলো পত্রিকার প্রধান কার্যালয় সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে সব বিভাগের কর্মীরা বাসায় থেকে কাজ চালিয়ে যাবেন এবং বিশেষ ব্যবস্থায় নিয়মিত পত্রিকা প্রকাশ অব্যাহত থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
সময়ের আলোর প্রধান প্রতিবেদক হুমায়ুন কবির খোকনকে গতকাল কুমিল্লার মুরাদনগর উপজেলার রাজা চাপিতলায় নিজ গ্রামে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। এর আগে স্থানীয় ঈদগাহ মাঠে তার জানাজা অনুষ্ঠিত হয়। গতকাল সকালেই ঢাকা থেকে অ্যাম্বুলেন্সযোগে লাশ তার গ্রামের বাড়ি নিয়ে যাওয়া হয়। ঢাকা রিপোর্টার্স ইউনিটি ও বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির সদস্য হুমায়ুন কবির খোকনই প্রথম সাংবাদিক, যিনি করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন। রিজেন্ট হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহেদ বলেন, ‘সাংবাদিক খোকনের করোনা ভাইরাস পজিটিভ এসেছে। আইইডিসিআর থেকে মৌখিকভাবে
তা আমাদের জানানো হয়। মঙ্গলবার ইফতারের আগমুহূর্তে তাকে (হুমায়ুন কবির খোকন) হাসপাতালে আনা হয়েছিল। ওনার প্রচ- শ্বাসকষ্ট হচ্ছিল। অবস্থা খুবই খারাপ ছিল। ৯টা ৪৫ মিনিট পর্যন্ত তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। মৃত্যুর কিছু সময় আগে করোনা পরীক্ষার জন্য তার নাকের সোয়াপ সংগ্রহ করা হয়েছিল।’ এদিকে খোকনের স্ত্রী ও ছেলেমেয়েকে হোম আইসোলেশনে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন রিজেন্ট হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা তারিক শিবলী। তিনি বলেন, ‘আমাদের চিকিৎসকরা সার্বক্ষণিক তাদের সঙ্গে যোগাযোগ রাখবেন।’
ঢাকাস্থ কুমিল্লা সাংবাদিক ফোরামের সভাপতি হুমায়ুন কবির খোকনের মৃত্যুতে শোক জানিয়েছেন এফবিসিসিআইর সাবেক সভাপতি ইউসুফ আব্দুল্লাহ হারুন এমপি ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রুহুল আমিন। গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। এ ছাড়াও তার মৃত্যুতে শোক জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে, ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), মুরাদনগর উপজেলা প্রেসক্লাব, মুরাদনগর প্রেসক্লাব, মুরাদনগর রিপোর্টার্স ইউনিটি, মুরাদনগর উপজেলা রিপোর্টার্স ইউনিটি ও বাঙ্গরা বাজার প্রেসক্লাব।
কর্মজীবনে হুমায়ুন কবির খোকন দৈনিক মাতৃভূমি, আজকের কাগজ, আমাদের সময়, আমাদের নতুন সময়, দৈনিক মানবজমিন পত্রিকায় কাজ করেছেন। মৃত্যুর আগমুহূর্ত পর্যন্ত তিনি দৈনিক সময়ের আলোর প্রধান প্রতিবেদক ছিলেন।
সময়ের আলোর প্রকাশক গাজী আহমেদ উল্লাহ বলেন, ‘আমরা আমাদের সংবাদকর্মীদের নিরাপত্তা নিশ্চিতের জন্য প্রধান কার্যালয় সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। পত্রিকার সবগুলো বিভাগের কর্মীরা বাসা থেকে বিশেষ ব্যবস্থায় কাজ করবেন। এ সময় তারা বাসা থেকে পত্রিকা প্রকাশের যাবতীয় কাজ চালিয়ে যাবেন।’ এ ছাড়া হুমায়ুন কবির খোকনের সংস্পর্শে আসা সবাইকে কোয়েরেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানা গেছে।

  •