পোশাকের অর্ডার বাতিল হবে না: সুইডিশ প্রধানমন্ত্রীর ফোন

8

নভেল করোনাভাইরাস সংক্রমণের মধ্যেও তৈরি পোশাকের বৈশ্বিক চাহিদা মেটাতে বাংলাদেশ সক্ষম হবে বলে সুইডিশ প্রধানমন্ত্রী স্টেফান লোফভেনকে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় ‍সুইডিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, তার দেশের কোম্পানিগুলোও বাংলাদেশের পোশাক খাতের কোনো অর্ডার বাতিল করবে না।

বুধবার (২৯ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোফভান টেলিফোন করলে দু’জনের মধ্যে এ কথোপকথন হয়।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, বুধবার দুপুর ২টার দিকে সুইডেনের প্রধানমন্ত্রী টেলিফোন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। প্রথমেই তারা পরস্পর কুশল বিনিময় করেন। ১৫ মিনিটের ফোনালাপে দুই দেশের প্রধানমন্ত্রী বিভিন্ন দ্বিপাক্ষিক বাণিজ্য ইস্যু নিয়ে কথা বলেন। এ আলোচনায় তৈরি পোশাক খাতের প্রসঙ্গ বিশেষভাবে গুরুত্ব পায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসের সংক্রমণ একটি বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছে। তা সত্ত্বেও সুইডেনসহ অন্যান্য আন্তর্জাতিক তৈরি পোশাক ক্রেতাদের অর্ডার বাংলাদেশ খুব দ্রুতই বুঝিয়ে দিতে পারবে বলে আশা করছি।

এসময় সুইডিশ প্রধানমন্ত্রী স্টেফান লোফভান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বস্ত করে বলেন, সুইডেন তৈরি পোশাক খাতে বাংলাদেশের কাছে করে রাখা কোনো অর্ডার বাতিল করবে না। এছাড়াও ভবিষ্যতেও বাংলাদেশ থেকে তৈরি পোশাক আমদানি অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন।

এসময় শেখ হাসিনা জানান, পোশাক কারখানার মালিকরা কঠোর স্বাস্থ্যবিধি মেনে তাদের কারখানা চালু করে দিয়েছেন।

দুই দেশের সরকারপ্রধান নভেল করোনাভাইরাস মোকাবিলায় দুই দেশের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেন। এসময় করোনাভাইরাস মোকবিলায় ফের বিশ্বের সব দেশের ঐক্যবদ্ধ প্রচেষ্টার প্রতি গুরুত্ব আরোপ করেন শেখ হাসিনা।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ মোকাবিলায় বিশ্ব নেতাদের সঙ্গে আলোচনার অংশ হিসেবে সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  •