২ মাসে করোনাভাইরাসে ৫৫ সাংবাদিকের মৃত্যু

17

সবুজ সিলেট ডেস্ক::
করোনার ছোবল পড়েছে বিশ্ব গণমাধ্যমেও। মহামারি নভেল করোনাভাইরাসে গত দুই মাসে বিশ্বজুড়ে অর্ধশতাধিক সংবাদকর্মীর মৃত্যু হয়েছে। গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা একটি আন্তর্জাতিক সংগঠন গতকাল শুক্রবার এই তথ্য দিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।প্রতিবেদনে বলা হচ্ছে, মহামারি করোনার মতো বৈশ্বিক স্বাস্থ্যগত জরুরি অবস্থার সময় সংবাদ সংগ্রহ করতে গিয়ে যথাযথ সুরক্ষা সরঞ্জাম না থাকায় ৫৫ জন গণমাধ্যমকর্মীকে প্রাণ হারাতে হয়েছে। গত ১ মার্চ থেকে ১ মে পর্যন্ত করোনায় প্রাণ হারানো সংবাদকর্মীদের এই তালিকাটি করেছে দ্য প্রেস এমব্লেম ক্যাম্পেইন বা পিইসি।
আগামীকাল রোববার অর্থা ৩ মে বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা দিবস উপলক্ষে এই তালিকা প্রকাশ করে দ্য প্রেস এমব্লেম ক্যাম্পেইন সতর্ক করে বলেছে, বৈশ্বিক এই সংকটকালের মধ্যে এভাবে গণমাধ্যমকর্মীরা সংবাদ সংগ্রহ করতে গিয়ে নিজেদের জীবন বিসর্জন দিয়েছে। এছাড়া অনেকে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন।
পিইসি বলেছে, বিগত দুই মাসে করোনাভাইরাসে ২৩টি দেশের অর্ধশতাধিক সংবাদকর্মী প্রাণ হারালেন। এছাড়া আরও অসংখ্য সাংবাদিক করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন। তবে করোনায় প্রাণ হারানো এই ৫৫ সাংবাদিকের সবাই দায়িত্বপালনরত অবস্থায় আক্রান্ত হয়েছেন কিনা তা নিশ্চিত করতে পারেনি পিইসি।
প্রসঙ্গত, সবশেষ খবর অনুযায়ী বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ৩৩ লাখ ৫০ হাজারের বেশি। আক্রান্তদের মধ্যে ২ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ মারা গেছেন। তবে কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ১০ লাখ ৬২ হাজারের বেশি মানুষ।