উন সুস্থ অবস্থায় ফিরে আসায় ‘খুশি’ ট্রাম্প

9

আন্তর্জাতিক ডেস্ক
উত্তর কোরীয় নেতা কিম জং উন সুস্থ অবস্থায় জনসন্মুখে ফেরত আসতে পারায় আনন্দ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার (২ মে) টুইটারে ট্রাম্প জানান, এ নিয়ে তিনি খুশি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গত ১৫ এপ্রিল উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা ও নিজের দাদা ইল সাং-এর জন্মবার্ষিকীর অনুষ্ঠানে উপস্থিত না হওয়ার পর কিম জং উনের স্বাস্থ্য নিয়ে গুঞ্জন শুরু হয়। এই সময়ে নিজ দেশের সংবাদমাধ্যমেও তার উপস্থিতির কোনও খবর পাওয়া না যাওয়ায় সেই গুঞ্জন জোরালো হয়। জাপানি সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়, হার্টের অপারেশনের পর তিনি ‘অচেতন’ হয়ে গেছেন। হংকংয়ের একটি টেলিভিশন তার মৃত্যুর খবরও দেয়। তবে শনিবার (২ মে) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ নিউজ এজেন্সি দাবি করেছে, শুক্রবার একটি সার কারখানার উদ্বোধনী অনুষ্ঠানে গিয়েছিলেন উত্তর কোরিয়ার এই নেতা। সে সময় তাকে দেখে সমবেতরা উচ্ছ্বাস প্রকাশ করে। পরে কিম ফিতা কেটে ওই কারখানার উদ্বোধন করেন।

শনিবার কিমের ‘ফিরে আসা’ নিয়ে স্বস্তি প্রকাশ করে টুইটারে ট্রাম্প লিখেছেন, ‘তিনি ফিরে এসেছেন এবং ভালো আছেন দেখে আমি খুশি।’ এর আগে গত সপ্তাহে কিম নিয়ে যখন গুঞ্জন চলছিলো তখন ট্রাম্প দাবি করেছিলেন, উত্তর কোরিয়ার নেতার অবস্থা সম্পর্কে তার ভালো জানা আছে। তিনি আর্ও বলেছিলেন, ‘এ ব্যাপারে আমি কথা বলতে পারি না। আমি চাই তিনি ভালো থাকুন।’

গত দুই বছরে ট্রাম্প ও কিমের মধ্যে সম্পর্ক উষ্ণ হতে দেখা গেছে। ২০১৮ সালের পর তারা তিনবার সাক্ষাৎ করেছেন। একে অপরের সঙ্গে চিঠিও বিনিময় করেছেন। সে চিঠিকে ‘অসাধারণ’ বলে উল্লেখ করেছিলেন ট্রাম্প।