গণপরিবহণে মাস্ক বাধ্যতামূলক করলো স্পেন

15

সবুজ সিলেট ডেস্ক
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জারি করা লকডাউন শিথিল করলেও গণপরিবহণে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে স্পেন। সোমবার থেকে দেশটিতে এই নিয়ম কার্যকর হবে। স্প্যানিশ প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ জানিয়েছেন, সরকার ৬০ লাখ মাস্ক বিতরণ করবে পরিবহন খাতে এবং ৭০ লাখ মাস্ক দেওয়া হবে স্থানীয় কর্তৃপক্ষকে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

সানচেজ জানান, লকডাউনের কারণে স্পেনের নাগরিকরা যে আত্মত্যাগ করেছেন সেটির পুরস্কার এখন পাচ্ছেন। সরকার করোনা মহামারিতে সৃষ্ট আর্থিক সংকট মোকাবিলায় আঞ্চলিক কর্তৃপক্ষকে ১৬ বিলিয়ন ইউরোর তহবিল অনুমোদন দেবে।

গত সপ্তাহেও ইউরোপের করোনার প্রাদুর্ভাবে সবচেয়ে বেশি বিপর্যস্ত দেশগুলোর একটি ছিল স্পেন। মার্চ মাস থেকেই জারি করা হয় কঠোর লকডাউন। জরুরি প্রয়োজন ছাড়া বেশিরভাগ জনগণ বন্দি হয়ে পড়েন ঘরের ভেতরেই।

আক্রান্তের সংখ্যা কমে আসায় এবং হাসপাতালগুলোতে ভিড় কমতে শুরু করায় সরকার দেশ পুনরায় সচল করা এবং অর্থনীতি পুনরুদ্ধারে মনোযোগ দিয়েছে। গত সপ্তাহে ১৪ বছরের কম বয়সী শিশুদের দিনে এক ঘণ্টার জন্য বাইরে বের হওয়ার অনুমতি দেওয়া হয়।

বাইরে মানুষের ভিড় কমাতে সরকার শিফট ব্যবস্থা চালু করেছে। এর মাধ্যমে বিভিন্ন বয়সের মানুষ ভিন্ন সময়ে বাইরে বের হওয়ার অনুমতি পাচ্ছেন। সোমবার থেকে সেলুন খুলবে। তবে বার ও রেস্তোরাঁ বন্ধ থাকবে আরও এক সপ্তাহের জন্য।

রবিবার পর্যন্ত স্পেনে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ১৬ হাজারের বেশি। দেশটিতে মৃত্যু ছাড়িয়ে গেছে ২৫ হাজার। লকডাউনের কারণে দেশটি অর্থনীতিতে বিপর্যয় নেমেছে। ২০২০ সালে দেশটির জিডিপি ৯.২ শতাংশ হতে পারে।

এর আগে প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ চার ধাপের পরিকল্পনা ঘোষণা করেছেন। যে পরিকল্পনাকে তিনি নতুন স্বাভাবিকতায় ফেরা হিসেবে উল্লেখ করেছেন। তিনি জানিয়েছেন, জুনের শেষ দিকে দেশ স্বাভাবিক অবস্থায় ফিরতে পারে।