সিলেটে করোনা ইউনিটে প্রথমবারের মতো হলো রোগীর ডায়ালাইসিস

15

স্টাফ রিপোর্টার
করোনাভাইরাসের উপসর্গ নিয়ে সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে ভর্তি এক ব্যক্তির কিডনি জনিত জটিল রোগের চিকিৎসা দেয়া হয়েছে।

আজ রবিবার শহীদ শামসুদ্দিন হাসপাতালের চিকিৎসক ডা. নাজমুস সাকিবের তত্ত্বাবধানে ও হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. সুশান্ত কুমার মহাপাত্র এই রোগীর হিমো ডায়ালাইসিস সফলভাবে সম্পন্ন করেছেন।

জানা গেছে, শামসুদ্দিন হাসপাতালে করোনা ইউনিটে এই প্রথম জটিল কোন কিডনি রোগীর হিমো ডায়ালাইসিস করা হল।

হাসপাতাল সুত্র জানায়, গত শুক্রবার রাতে করোনার উপসর্গ থাকায় জটিল এক কিডনি রোগীকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে শামসুদ্দিন হাসপাতালে প্রেরণ করা হয়। ৪৭ বছর বয়সী এই ব্যক্তির বাড়ি জৈন্তাপুর উপজেলায়।

করোনাভাইরাসের বেশ কিছু উপসর্গের পাশাপাশি ওই ব্যক্তি মারাত্মক জটিল কিডনি রোগে আক্রান্ত। তার শরীরে রক্তের ক্রিয়েটিনিন ছিল ১৯।

এ অবস্থায় শামসুদ্দিন হাসপাতালে এই প্রথম জটিল কোন রোগীকে কিডনি রোগের হিমো ডায়ালাইসিস করা হল।

জানা গেছে, ইতিপূর্বে এই হাসপাতালে কোন ডায়ালাইসিস মেশিন ছিল না। সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল ইউনুছুর রহমানের ঐকান্তিক প্রচেষ্টায় একটি অত্যাধুনিক ডায়ালাইসিস মেশিন আসে এই হাসপাতালে। গত ৪ দিন পূর্বে এই মেশিন শামসুদ্দিন হাসপাতালে আসার পর স্থাপনের কাজ শেষ হলেই আজ প্রথম এই রোগীকে হিমো ডায়ালাইসিস দেয়া হয়।

উল্লেখ্য, এই ব্যক্তির করোনার উপসর্গ থাকায় নমুনা সংগ্রহ করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট আসার পর জানা যাবে তিনি করোনা আক্রান্ত কি-না।