কোভিড-১৯: যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছাড়ানোর আশঙ্কা

14

সবুজ সিলেট ডেস্ক
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছে, তিনি এখন বিশ্বাস করেন নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ বিশ্বমহামারিতে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়ে যেতে পারে। রোববার (৩ মে) ফক্সনিউজের ভার্চুয়াল টাউনহল ব্রডকাস্ট অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ আশঙ্কার কথা জানান।

ইতোমধ্যেই, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা প্রায় ৭০ হাজার। যা আনুষ্ঠানিক অনুমানকে ছাড়িয়ে গেছে।

ওই অনলাইন বক্তব্যে ট্রাম্প এ বছরের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন বাজারে আসবে বলে আশা প্রকাশ করেছেন। অচিরেই যুক্তরাষ্ট্রের অর্থনীতি এই বিশ্বমহারির অর্থনৈতিক প্রভাব কাটিয়ে উঠবে বলেও তিনি জানিয়েছেন।

এর আগে, প্রেসিডেন্টের করোনাভাইরাস টাস্কফোর্সের প্রধান ডা. অ্যান্থনি ফাউচি বলছিলেন করোনাভাইরাসের ভ্যাকসিন আসতে অন্তত ১৮ মাস সময় লাগবে।

এছাড়া, কোভিড-১৯ এর কারণে বিশ্বব্যাপী যে ক্ষয়ক্ষতি হয়েছে তার জন্য চীনকে দোষারোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিকে, ডোনাল্ড ট্রাম্পকে ওই অনুষ্ঠানে ফক্স নিউজের সঙ্গে বিরোধে জড়িয়ে একের পর এক প্রশ্নবাণে জর্জরিত হতে দেখা গেছে। অনুষ্ঠানের এক পর্যায়ে তিনি নির্বাচনি প্রচারণায় লোক সমাগমের ব্যাপারে অনুশোচনা প্রকাশ করেন এবং ভবিষ্যতে এ ধরনের কর্মসূচি দেওয়ার ব্যাপারে সচেতন থাকার প্রতিশ্রুতি দেন।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে সোমবার (৪ মে) পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৮৮ হাজার ১২২ জন, মৃত্যু হয়েছে ৬৮ হাজার ৫৯৮ জনের। চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন এক লাখ ৭৮ হাজার ২৬৩ জন।

  •