মাহমুদুল্লাহ আইপিএলে কেন নয়, তামিমের আক্ষেপ

4

স্পোর্টস ডেস্ক
গত কয়েক বছরে টি-টোয়েন্টিতে নিজের ব্যাটিংয়ের ধরনে আমূল পরিবর্তন এনেছেন অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ। উইকেটে গিয়েই দ্রুত রান তোলার চেষ্টা করতে দেখা যায় তাকে। তাতে দুর্দান্ত সাফল্যও পাচ্ছেন। ২০১৫ সালের পর থেকে ১৩১ স্ট্রাইক রেটে ১হাজার ১৪ রান করেছেন রিয়াদ। এই সময়ের মধ্যে দেশের পক্ষে যা সর্বোচ্চ রান। মাঝে মধ্যে ডানহাতি অফস্পিনেও বড় ভূমিকা রাখেন। মাহমুদুল্লাহর প্রশংসা শোনা যায় অনেক ক্রিকেট বিশ্লেষকের মুখে। কিন্তু এখন অবদি আইপিএলে ডাক পাননি এই বাংলাদেশি তারকা।

এই বিষয়টি মানতে পারছেন না তামিম ইকবাল। সাম্প্রতিক ক্রিকেটীয় উন্নতিতে মাহমুদুল্লাহ আইপিএলে ডাক পাওয়া ‘ডিজার্ভ করেন’ বলেছেন তামিম। করোনাভাইরাসের কারণে ক্রিকেটহীন সময়টাতে বিভিন্ন তারকা ক্রিকেটারদের অনলাইন আড্ডায় মেতে উঠতে দেখা যাচ্ছে। বাংলাদেশি ক্রিকেটাররাও সম্প্রতি এটা শুরু করেছেন। ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল পরশু তার ইনস্টাগ্রাম থেকে লাইভে যুক্ত করেন মুশফিকুর রহিমকে। রোববার তামিমের সঙ্গে যোগ দিয়েছিলেন মাহমুদুল্লাহ। ক্যারিয়ারের বিভিন্ন প্রসঙ্গের আলোচনা উঠে আসে আইপিএল প্রসঙ্গ।

তামিম মাহমুদুল্লাহকে লক্ষ্য করে বলেন, ‘সত্যি কথা বলতে আপনি আইপিএলে খেলাটা প্রত্যাশা করেন। আমি আপনাকে আগেও বলেছি। এটা আমি অনুভব করি। বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটে শেষ কয়েক বছর আপনি যেভাবে ব্যাটিং করছেন সেটা দারুণ। আমার কাছে মনে হয়, সেখানে খেলতে না পারাটা আপনার জন্য দুর্ভাগ্যের বিষয়।’

আইপিএলে খেলতে পারলে ভালো লাগতে মাহমুদুল্লাহ সেটা নিজেও বলেছেন। তিনি বলেন, ’আইপিএলের প্রতি সবাই লক্ষ্য রাখে। সবাই সেখানে খেলতে চায়, কেননা টুর্নামেন্টটাই ওরকম। এত চাকচিক্য, এত ভালো বড় একটা আসর। আমার মনে হয় এটা বিশ্বের সেরা ফ্র্যাঞ্চাইজি আসর। যদি খেলতে পারতাম অবশ্যই ভালো লাগতো। কারণ সবাই চায় ভালো জায়গায় পারফর্ম করতে। ও রকম সুযোগ আসলে ভালো লাগবে। ওটা নিয়ে মন খারাপ করে তো লাভ নেই। চেষ্টা করতে থাকি।’

তামিম অবশ্য আইপিএলে ডাক পেয়েছিলেন। তবে অভিজ্ঞতা ভালো নয়। পুনে ওয়ারিয়র্স তাকে কিনলেও খেলায়নি একটি ম্যাচও। বাংলাদেশিদের মধ্যে আইপিএলের সবচেয়ে সফল সাকিব আল হাসান। কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দরাবাদের হয়ে অনেক ম্যাচ খেলেছেন সাকিব। কলকাতার হয়ে দু’বার শিরোপাও জিতেছেন। মোস্তাফিজুর রহমানও হায়দরাবাদের হয়ে শিরোপা জিতেছেন। এছাড়া মোহাম্মদ আশরাফুল, আব্দুর রাজ্জাক ও মাশরাফি বিন মুর্ত্তজাও আইপিএলে একটি করে ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন।

  •