চীনের গবেষণাগারে করোনা উৎপত্তির তত্ত্ব প্রত্যাখ্যান করলো ইউরোপ

10

সবুজ সিলেট ডেস্ক
চীনের গবেষণাগারে করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে অভিযোগ করেছেন তাকে ‘ভুল’ বলে প্রত্যাখ্যান করেছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ।

ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল রোববার (৩মে) এক বক্তৃতায় বলেছেন, প্রমাণ ছাড়া এ ধরনের অভিযোগ উত্থাপন করা অনুচিত। তিনি আরো বলেন, ট্রাম্পের এই অভিযোগ বিবেচনায় নেয়ার আগে মনে রাখতে হবে, তিনি কয়েকদিন আগে করোনা মোকাবিলার জন্য জীবানুনাশক পান করার প্রস্তাব দিয়েছিলেন।

জোসেফ বোরেল একথা স্বীকার করেন যে, করোনাভাইরাসের কারণে চীন ও আমেরিকার মধ্যে প্রতিযোগিতা বৃদ্ধি পেয়েছে। মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা চীনের গবেষণাগারে করোনাভাইরাসের উৎপত্তি হওয়ার তত্ত্ব প্রত্যাখ্যান করলেও প্রেসিডেন্ট ট্রাম্প গত বৃহস্পতিবার তার আগের দাবির পুনরাবৃত্তি করে বলেন, চীনের উহান শহরের গবেষণাগারে প্রাণঘাতী এ ভাইরাসের উৎপত্তি হয়েছে বলে তার কাছে প্রমাণ রয়েছে।

এরপর রোববার ট্রাম্পকে সমর্থন করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, করোনাভাইরাস মানবসৃষ্ট এবং এটি যে উহানের গবেষণাগারে তৈরি হয়েছে তার পক্ষে ওয়াশিংটনের কাছে যথেষ্ট তথ্যপ্রমাণ রয়েছে।

চীন অবশ্য শুরু থেকেই এ অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছে। বেইজিং বলছে, ওয়াশিংটনের এ দাবির পক্ষে কোনো প্রমাণ নেই এবং রাজনৈতিক উদ্দেশ্যে এ অভিযোগ তুলেছে মার্কিন সরকার। সূত্র: পার্সটুডে।

  •