দেশব্যাপী দীর্ঘ লকডাউন থেকে বেরিয়ে আসছে ইতালি

3

আন্তর্জাতিক ডেস্ক
টানা নয় সপ্তাহের লকডাউন থেকে বেরিয়ে আসছে মহামারি করোনাভাইরাসে পর্যুদস্ত ইউরোপের দেশ ইতালি। ১২ মার্চ থেকে শুরু করে শুধু ওষুধ আর তরি-তরকারির দোকান ছাড়া প্রায় সব বন্ধ ছিল ছয় কোটি জনসংখ্যার এই দেশটিতে। করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমে যাওয়ায় লকডাউন থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে ইতালির সরকার।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের কারণে ইউরোপের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ইতালি ১৯৩০ সালের বৈশ্বিক মন্দার পর সবচেয়ে বড় অর্থনৈতিক বিপর্যয়ে পড়তে যাচ্ছে।

আজ সোমবার থেকে ইতালীয়রা আত্মীয়স্বজনের সঙ্গে সাক্ষাতের জন্য বা দরকারি কাজে বাইরে বের হতে পারবেন। চার কোটি মানুষ তাঁদের কর্মস্থলে ফিরবেন বলে জানা গেছে। তবে গণপরিবহন নিরুৎসাহিত করা হয়েছে। ঘরে-বাইরে মাস্ক পরা বাধ্যতামূলক। করোনা আতঙ্কের মধ্যে স্বাধীন বিচরণের অনুভূতি। রোমের রাস্তায় হাঁটতে হাঁটতে স্টেফানো মিলানো সাংবাদিককে বলেন, ‘আমরা একই সঙ্গে ভীত এবং আনন্দিত।’

চীনে প্রথম দেখা দেওয়া মরণঘাতী করোনাভাইরাস ইউরোপের মধ্যে সবচেয়ে কড়া আঘাত হানে ইতালিতে। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ২৮ হাজার ৮৮৪ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্ত হয়েছেন দুই লাখ ১০ হাজার ৭১৭ জন। সুস্থ হয়েছেন ৮১ হাজার ৬৫৪ জন।

  •