করোনা শূন্য উহান শহর, চিনের প্রশংসা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

14

আন্তর্জাতিক ডেস্ক::
করোনা মোকাবিলায় চিনের পদক্ষেপে খুশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। চিনের উহান শহরে নতুন করে একজনও করোনা পজিটিভ রোগীর খোঁজ মেলেনি। এক্ষেত্রে উহান প্রশাসনের ভূমিকারই ভূয়সী প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সম্প্রতি অনলাইন সাংবাদিক সম্মেলন করে এব্যাপারে উহান প্রশাসনের ভূমিকার প্রশংসা করেছেন হু-র হেল্থ এমারজেন্সিজ প্রোগ্রাম’র টেকনিক্যাল লিড মারিয়া ভন কারখোভে।বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই কর্তা বলেছেন, ‘এটা খুবই ভালো খবর। উহানের এই সাফল্যকে অভিনন্দন জানাচ্ছি। তিন মাস ধরে নোভেল করোনাভাইরাসকে হারাতে নিরলস চেষ্টা চালিয়ে গিয়েছে উহান। চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি উহানবাসী ঘরে থেকে এই লড়াইয়ে ধারাবাহিকভাবে সমর্থন দিয়েছেন। প্রত্যেকের মিলিত এই লড়াইকে কুর্নিশ জানাই।’
গত ডিসেম্বর মাসে সর্বপ্রথম চিনের উহান শহরেই বিশ্বের প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান মেলে। তারপরেই দাবানলের মতো মারণ এই ভাইরাস গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। মহামারীর আকারে একের পর এক দেশে কাতারে-কাতারে মানুষ মারণ এই ভাইরাসে আক্রান্ত হন। এদিকে, চিনেও ছড়িয়ে পড়ে করোনা। তিন মাস একটানা লড়াই চালায় চিন সরকার।
করোনার সংক্রমণ রুখতে সরকারি সব বিধি-নিষেধ মেনে চলতে আবেদন জানানো হয় দেশবাসীর কাছে। প্রশাসনের ডাকে সাড়া দেয় গোটা দেশ। চিনে করোনার সংক্রমণ এখন নেই বললেই চলে। জানা গিয়েছে, ৪ এপ্রিল থেকে টানা চিনের উহান শহরেও একজনও নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হননি।