যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ছাড়াল ৬৭ হাজার, অসহায় বিশ্বের অন্যতম শক্তিধর রাষ্ট্র

7

আন্তর্জাতিক ডেস্ক::
ওয়াশিংটন: মৃত্যু মিছিল অব্যাহত। ফের মার্কিন মুলুকে শেষ ২৪ ঘন্টায় ১৪৫০ জনের মৃত্যু। যার জেরে দেশে মোট মৃত্যু হল ৬৭ হাজার ৬১৪ জনের। জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী এ খবর সামনে এসেছে।
তবে শুধু মৃত্যু মিছিল না করোনায় আক্রান্তের সংখ্যাও রয়েছে অব্যহত। পরিসংখ্যান দেখাচ্ছে, আমেরিকায় মোট আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ১৮ হাজার মানুষ। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৫৩ হাজার। মৃত্যু হয়েছে ৬৭ হাজারের বেশি মানুষের।আশঙ্কার কথা হল প্রতিদিনই মার্কিন মুলুকে কখনও ১৫০০, কখনও ২০০০ বা তার বেশি মানুষের মৃত্যু ঘটছে। আক্রান্ত প্রতিদিন অসংখ্য। আমেরিকা কোন অন্ধকারের দিকে ছুটছে তা ভেবে শিউরে উঠছে বিশ্বের বাকি দেশগুলি।
অন্যদিকে মৃত্যু মিছিলের মাঝেও শুক্রবার আমেরিকায় ১২ টিরও বেশি রাজ্যে খুলেছে রেস্তোরাঁ, দোকান ও অন্য ব্যবসা। নিজস্ব বাধানিষেধ মেনে অর্থনীতি উদ্ধার করতে চলেছে ব্যবসা। তবে রেস্তরাঁতে ছিল না কোনও ওয়েটার পরিষেবা। টেবিলের কমপক্ষে ১০ ফুট দূরে বসে খেতে পেরেছেন মানুষ। পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বজুড়ে যত মানুষের মৃত্যু হয়েছে, তার মধ্যে চার ভাগের এক ভাগ মানুষ শুধুমাত্র আমেরিকায় মারা গিয়েছে।
ট্রাম্প সরকার র‍্যাপিড টেস্ট করালেও কিছুতেও থামানো যাচ্ছে না করোনাকে। আমেরিকায় যে সব স্ট্রেট বেশি ক্ষতিগ্রস্ত সেই সব স্ট্রেটে অপরিহার্য সমস্ত ব্যবসাও বন্ধ করে দেওয়া হয়েছে৷ খুব প্রয়োজনীয় না-হলে মানুষকে বাড়ির অভ্যন্তরে থাকতে অনুরোধ করা হচ্ছে৷ তবে বেশ কিছু ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, মার্কিন জণগন সেই নিষেধ খুব একটা তোয়াক্কা করছে না। যদিও ফুটেজের সত্যতা যাচাই করা হয়নি।

  •