চশমা পরা মাস্ক ছাড়া মাস্কের কারখানায় ট্রাম্প

3

আন্তর্জাতিক ডেস্ক
প্রাণঘাতী করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে বাইরে গেলেই মুখে মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে তাতে যেন থোড়াই কেয়ার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তাকে এখন পর্যন্ত মাস্ক পরতে দেখা যায়নি। সম্প্রতি অ্যারিজোনার একটি মাস্ক কারখানা পরিদর্শনে গিয়েছিলেন ট্রাম্প। বরাবরের মতো এদিনও মাস্ক পরা ছিল না তার। তবে একমাত্র সুরক্ষা কবচ হিসেবে চোখে গগলস (চশমা) পরেছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

মঙ্গলবার বিকেলে ফিনিক্স শহরের হানিওয়েল ইন্টারন্যাশনালের কারখানায় এন৯৫ মাস্ক তৈরি পরিদর্শনে যান ডোনাল্ড ট্রাম্প। এসময় কারখানার দেয়ালে স্পষ্ট লেখা ছিল, ‘এই এলাকায় ফেসমাস্ক বাধ্যতামূলক’। কারখানার কর্মীরা সেই নির্দেশনা মানলেও তার বিপরীতে ছিলেন ট্রাম্প। এমনকি তার সঙ্গে থাকা হানিওয়েলের প্রধান নির্বাহী দারিয়াস অ্যাডামচিক, হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মিডোসসহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিরাও মাস্ক ছাড়াই ঘুরেছেন কারখানার ভেতর।

এদিন অবশ্য হোয়াইট হাউস ছাড়ার সময় ট্রাম্প জানিয়েছিলেন, তিনি ওই কারখানায় গিয়ে মাস্ক পরবেন। তবে শেষ পর্যন্ত কেন সেই নির্দেশনা অনুসরণ করেননি তা নিয়ে এখনও কোনো মন্তব্য করেননি সংশ্লিষ্টরা।

করোনা মহামারিতে সবচেয়ে বেশি ভুগছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যেই দেশটিতে ১২ লাখের বেশি মানুষ প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন অন্তত ৭১ হাজার। দেশটিতে এখনও প্রতিদিন অন্তত ২০ হাজার নতুন রোগী শনাক্ত হচ্ছেন, মারা যাচ্ছেন এক হাজারের বেশি।

নভেল করোনাভাইরাস থেকে সুরক্ষায় এপ্রিলের শুরু থেকেই জনগণকে মাস্ক পরা ও জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকার। তবে দেশটির অনেক শীর্ষ নেতার মধ্যেই এ নির্দেশনা না মানার প্রবণতা লক্ষ্য করা গেছে।

রোববার মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, তিসি গত মাসে মায়ো ক্লিনিক পরিদর্শনের সময় মাস্ক না পরে ভুল করেছেন। ওই সময় মাস্ক না পরার কারণে কয়েকদিন থেকেই ব্যাপক সমালোচনার মুখে ছিলেন তিনি। সূত্র: রয়টার্স

  •