করোনা প্রতিরোধে বিরাট সুখবর

34

সবুজ সিলেট ডেস্ক

সুখবরই বটে। করোনায় বিশ্বব্যাপী মানুষ প্রতিষেধকের দিকে চেয়ে আছেন। নামকড়া সব দেশে চলছে ঔষধ প্রস্তুতের চেষ্টা। এমন পরিস্থিতিতে কেউ যদি ওষুধ নিয়ে হাজির হয় তা রীতিমতো সুখবরই হবে। আর এ ধরনের এক সুখবর দিয়েছেন হংকংয়ের একদল চিকিৎসক। তারা মৃদু থেকে মাঝারি উপসর্গের রোগীদের একটি ট্রায়ালের দ্বিতীয় ধাপে তিন ওষুধের সমন্বিত ডোজে করোনা প্রতিরোধে ‘ভালো ফল’ পেয়েছেন।

চিকিৎসক দলের দাবি, হংকংয়ের ছয়টি পাবলিক হাসপাতালে এভাবে চিকিৎসার মাধ্যমে ‘গড়ে সাতদিনে রোগীরা সুস্থ হয়েছেন’।

সাউথ চীনা মর্নিং পোস্ট জানিয়েছে, ফেব্রুয়ারির ১০ তারিখ থেকে শুরু হয়ে মার্চের ২০ তারিখ শেষ হওয়া এই ট্রায়ালের নেতৃত্ব দিয়েছেন ইউনিভার্সিটি অব হংকংয়ের প্রফেসর কোক-ইয়ুং ইউয়েন।

ইউয়েন জানিয়েছেন, তাদের গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে দ্য ল্যানসেটে। তাদের এই ওষুধগুলোর তৃতীয় ধাপের ট্রায়াল প্রয়োজন আছে। সেখানে আরো বেশি রোগীকে যুক্ত করা হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, যেসব রোগী ইন্টারভেনশন গ্রুপে ছিলেন তাদের উপসর্গ কমে যায় চার দিনে। গড়ে হাসপাতালে থাকার সময়ও তাদের কম (৯ দিন)। সেখানে সুস্থ হওয়া অন্য রোগীদের থাকতে হচ্ছে গড়ে ১৪.৫ দিন।

তিনটি ওষুধের এই ডোজ নিরাপদ বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা।

ল্যানসেটের ডেটা বিশ্লেষণে বলা হয়েছে, ৫২ জন রোগীকে নিয়ে ইন্টারভেনশন গ্রুপ করা হয়। তাদের উপসর্গ প্রকাশ পাওয়ার সাতদিনের মাথায় চিকিৎসা শুরু হয়। সবার ফলাফল তুলনামূলক ভালো।

হংকংয়ের চিকিৎসকদের এ গবেষণা মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের চিকিৎসায় নতুন আশা দেখাচ্ছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ড. পিটার চিন-হং।

তিনি বলেন , এই গবেষণা সত্যিই আশা দেখার মতো। কেননা এতদিন কেবল রেমডিসিভিরই ছিল। এখন সেখানে আরও বিকল্প যুক্ত হচ্ছে।

  •