নিম্ন আদালতে ভিডিও কনফারেন্সে শুনানির নির্দেশনা

6

সবুজ সিলেট ডেস্ক
করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে দেশের সব অধস্তন (নিম্ন) আদালতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুধুমাত্র জামিন শুনানির নির্দেশনা জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

রোববার (১০ মে) বিকেলে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর এ নির্দেশনা জারি করেন। প্রধান বিচারপতির পক্ষ থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এই আদেশ বলবত থাকবে।

এর আগে, শনিবার (৯ মে) আদালতে তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০-এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়ে অধ্যাদেশ জারি করেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। ফলে ভিডিও কনফারেন্সসহ ভার্চুয়াল মাধ্যমে আদালত পরিচালনার পথ খুলে যায়। এতে মামলার বিচার, বিচারিক অনুসন্ধান, দরখাস্ত বা আপিল শুনানি, সাক্ষ্য গ্রহণ, যুক্তিতর্ক গ্রহণ, আদেশ বা রায় প্রদানকালে বিভিন্ন পক্ষের প্রতিনিধিরা ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত থাকতে পারবেন।

এদিকে, ভার্চুয়াল (অনলাইনে) পদ্ধতিতে আদালত পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করেছেন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ। আর সেই লক্ষ্যে মামলার শুনানির জন্য হাইকোর্টে তিনটি পৃথক বেঞ্চ গঠন করা হয়েছে। এর মধ্যে একটি বেঞ্চ আপিল শুনানির জন্য নির্ধারণ করা হয়েছে।

  •