গলাটিপে বানর হত্যা: তিনজনের নামে মামলা

16

মৌলভীবাজার প্রতিনিধি
একটি বানরকে গলাটিপে হত্যা করার ঘটনায় জড়িত থাকার অভিযোগে তিন জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেছে মৌলভীবাজার বন বিভাগ। মৌলভীবাজার বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন সোমবার (১১ মে) দুপুরে এতথ্য নিশ্চিত করেন।

ঘটনাটি ঘটেছে সম্প্রতি মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার ভূনবীর ইউনিয়নের পশ্চিম লইয়ারকুল গ্রামের কুমিল্লা পাড়া এলাকায়।

বন্যপ্রাণী হত্যা মামলার আসামিরা হলেন, সাহেব আলী, জামাল মিয়া ও কুদ্দুছ মিয়া। তারা ওই গ্রামের বাসিন্দা।

মৌলভীবাজার বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন জানান, ‘বানর হত্যার ঘটনায় তদন্ত করে দোষ প্রমাণিত হওয়ায় মৌলভীবাজার আদালতে গত ৫ এপ্রিল মামলার আবেদন করি। রবিবার (১০ মে) সেটি আমলে নেওয়া হয়েছে।’

তিনি বলেন, ‘বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ এর ৬ ও ৩৯ ধারায় তিনজনকে আসামি করে এই মামলা দায়ের করেছি। মামলা নম্বর-৩৩। ৬ নম্বর ধারায় রয়েছে উদ্ভিদ ও প্রাণী হত্যা সংক্রান্ত নিষেধাজ্ঞা, ৩৯ ধারায় সাজা। বানর হত্যার দায়ে সর্বোচ্চ এক বছর কারাদণ্ড বা ৫০ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয়দণ্ড হতে পারে। ‘

প্রসঙ্গত, গত ৩১ মার্চ একটি বানর পার্শ্ববর্তী বনাঞ্চল থেকে শ্রীমঙ্গল উপজেলার পশ্চিম লাইয়ারকুল গ্রামের কুমিল্লা পাড়া গ্রামে চলে আসে। পরে বানরটিকে আটক করে কুদ্দুছ মিয়া, জামাল মিয়া ও সাহেব আলী মিলে গলায় লোহার চিকন তার পেঁচিয়ে গলাটিপে নির্মমভাবে হত্যা করে। বানরটিকে হত্যার নৃশংস সেই চিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ভাইরাল হয় এবং এই নির্মম হত্যাকাণ্ডের বিরুদ্ধে ফেসবুকে প্রতিবাদের ঝড় ওঠে।

  •