নাইজারে সন্ত্রাসী হামলায় ২০ জনের মৃত্যু

7

আন্তর্জাতিক ডেস্ক
নাইজারের পশ্চিমাঞ্চলীয় টিলাবেরি অঞ্চলে সন্ত্রাসী হামলায় অন্তত ২০ গ্রামবাসীর মৃত্যু হয়েছে। রোববার (১০ মে) দেশটির আঞ্চলিক গভর্নর ইবরাহিম কাতিয়েলার বরাতে এ খবর জানায় এএফপি।

ওই গভর্নর এএফপিকে জানান, রোববার স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটায় সশস্ত্র সন্ত্রাসী দল মোটরবাইকযোগে এসে তিন গ্রামে হামলা চালায়। তার ওই গ্রামের বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ও লুটতরাজ চালিয়ে নগদ অর্থ, খাদ্যশস্য ও গবাদি পশু লুট করে নিয়ে উত্তরাঞ্চলের দিকে চলে যায়। তাদের হামলায় অন্তত ২০ গ্রামবাসীর প্রাণহানি হয়েছে বলে জানান তিনি,

স্থানীয় একটি সূত্র জানায়, সন্ত্রাসীরা গাদাবো, জিবানে কইরাজেনো ও জিবানে টেগু এলাকায় হামলা চালায়। ওই এলাকাগুলো নাইজার ও মালি সীমান্তের মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত।

এর আগে, জানুয়ারি মাসে এ ধরনের সন্ত্রাসী হামলার পর নাইজারের কর্তৃপক্ষ সেখানে মোটরবাইক চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু পরিস্থিতির কোনো উন্নতি না হওয়ায় সম্প্রতি ওই অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছে প্রশাসনিক কর্তৃপক্ষ। ২০১৭ সালেও এ ধরনের পরিস্থিতি তৈরি হয়েছিল।

প্রসঙ্গত, ডিসেম্বরের সিনেগোদা হামলায় ১৭৪ সৈন্য মৃত্যুর ঘটনা ঘটে। আন্তর্জাতিক সন্ত্রাসী নেটওয়ার্ক ইসলামিক স্টেট (আইএস) ওই হামলা চালিয়েছিল বলে জানানো হয়। এছাড়াও, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গত সপ্তাহে সাহেলের জিহাদি দলগুলো করোনাভাইরাস পরিস্থিতিকে ব্যবহার করে এ ধরনের হামলা চালাতে পারে বলে সতর্ক করেছিলেন।

  •