ভার্চুয়াল আদালতে তিন দিনে ২৯৭৮ আসামির জামিন

7
virtual court in bangladesh

সবুজ সিলেট ডেস্ক

করোনাভাইরাস সংক্রমণ রোধে সারা দেশের অধস্তন (নিম্ন) আদালতে ভার্চুয়াল পদ্ধতিতে মামলা শুনানি চলছে। গত তিন দিনে ভার্চুয়াল আদালতে মোট ২ হাজার ৯৭৮ আসামির জামিন দেয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ও স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমানের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার (১৪ই মে) ২ হাজার ৪৩৪টি আবেদন নিষ্পত্তি করে ১৮২১ জন আসামিকে জামিন দেয়া হয়েছে।

ADVERTISEMENT
এর আগে মঙ্গলবার ১৪৪ ও বুধবার ১ হাজার ১৩ জনকে জামিন দেয়া হয়েছিল। বৃহস্পতিবারসহ সারা দেশের নিম্ন আদালতে গত তিন দিনে ভার্চুয়াল শুনানি নিয়ে মোট ২ হাজার ৯৭৮ আসামির জামিন দেয়া হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশনায় গত ১০ মে অধস্তন (নিম্ন) আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে বলেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। এ বিষয়ে ওই দিন একটি বিজ্ঞপ্তি জারি করা হয় প্রশাসনের পক্ষ থেকে।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্ভূত পরিস্থিতিতে সাধারণ ছুটির সময়ে বাংলাদেশের প্রত্যেক জেলার জেলা ও দায়রা জজ, মহানগর এলাকার মহানগর দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, বিশেষ জজ আদালতের বিচারক, সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক, দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক, জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিজে অথবা তার নিয়ন্ত্রণাধীন এক বা একাধিক ম্যাজিস্ট্রেট দ্বারা আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০ এবং উচ্চ আদালতের জারি করা বিশেষ প্র্যাকটিস নির্দেশনা অনুসরণ করে শুধু জামিন সংক্রান্ত বিষয়গুলো তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে নিষ্পত্তি করার উদ্দেশ্যে আদালতের কার্যক্রম পরিচালনার জন্য নির্দেশ দেয়া হলো। এরপর থেকে ভার্চুয়াল আদালতে জামিন শুনানি শুরু হয়।

  •