সিলেটে স্বজনদের সাথে মোবাইলে যোগাযোগ করতে পারছে বন্দিরা

38
ফাইল ছবি

সেলিম হাসান কাওছার
করোনা ভাইরাস সংকটকে ঘিরে সিলেটে চলমান পরিস্থিতির কারণে সিলেট কেন্দ্রিয় কারাগারে বন্দিদের সঙ্গে স্বজনদের সাক্ষাৎ বন্ধ রয়েছে প্রায় মাস থেকে। শুধু সিলেটে নয় ইতোমধ্যেই দেশের ৬৮ কারাগারে স্বজনদের সাক্ষাৎ বন্ধ করা হয়েছে। এরপর থেকে মোবাইল ফোনের মাধ্যমে বন্দিদের সঙ্গে স্বজনদের যোগাযোগ চালু করা হয়। সপ্তাহে একদিন একজন বন্দি স্বজনদের সাথে আলাপ করতে পারবেন। জেল কর্তৃপক্ষের তথ্যমতে সিলেটের কারাগারে ২৭৬৫ জন বন্দি রয়েছেন। এদের মধ্যে ৭৩জন নারী।

এ ব্যাপারে সিলেট কেন্দ্রীয় কারাগারের জেলার মুজিবুর রহমানের সাথে আলাপ করা হলে তিনি সবুজ সিলেটকে জানান,প্রায় এক মাস থেকে স্বজনদের সাক্ষাৎ বন্ধ রাখা হয়েছে।

সপ্তাহে একদিন সাধারণ বন্দিরা কথা বলার সুযোগ পাচ্ছেন। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে বাংলাদেশের ৬৮ কারাগারে এই সুযোগ চালু করা হয়েছে। শুধু সাধারণ বন্দিদের সঙ্গে স্বজনদের কথা বলার জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে। এক্ষেত্রে তাদের কথাবার্তা পুরোপুরি মনিটরিং করা হচ্ছে। তবে কারাগারে থাকা

জঙ্গি, চাঞ্চল্যকর ও চাঁদাবাজির মামলায় আসামিদের ক্ষেত্রে বিষয়টি প্রযোজ্য নয়। তিনি আরো বলেন,আমাদের এই জেলে করোনা আক্রান্ত একজন বন্দি মারা যাওয়ার পর কারাগারের নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করা হয়েছে।

  •