যুক্তরাজ্য থেকে জুনেই বিদায় হতে পারে করোনা

15

আন্তর্জাতিক ডেস্ক::
ব্রিটেনের রাজধানী লন্ডন থেকে আগামী জুন মাস থেকে বিদায় নিতে পারে করোনাভাইরাস। গবেষণা বলছে, দিনে নতুন আক্রান্তের সংখ্যা ২৪ এ নেমেছে। পাবলিক হেলথ ইংল্যান্ড ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল রিসার্চ কাউন্সিল বায়োস্টাটিক্স ইউনিটের নতুন মডেলিং অনুয়ায়ী এ তথ্য প্রকাশ করা হয়। এ খবর জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম আনাদলু।সাবেক পরিবেশ সচিব থেরেসা ভিলিয়ার্স টেলিগ্রাফকে বলেছেন, এই সংখ্যাটি আমাদের জন্য ভালো খবর। তারা (সরকার) দেখাচ্ছে লকডাউন ব্যবস্থা কার্যকর হয়েছে। তবে আমি মনে করি, তারা লন্ডনে লকডাউন পরিস্থিতি আরও স্বাভাবিক করতে এটি দেখাচ্ছে। অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে আমাদের বিকল্প পথ খুঁজে বের করা গুরুত্বপূর্ণ; লন্ডন অর্থনীতির পাওয়ার হাউস।
প্রতিবদেনে বলা হয়, এই নতুন মডেলিংটিতে ইংল্যান্ডের (R) ‘আর মান’ বের করার চেষ্টা করার চেষ্টা করা হয়েছিল… যেখানে দেখানো হচ্ছে, সংক্রামিত ব্যক্তি থেকে অন্যজন সংক্রমিত হয়ে যাওয়া।
(R) ‘আর’ মান বলতে বোঝানো হয়েছে, প্রতি সংক্রমিত ব্যক্তি অন্য একজনকে সংক্রমিত করে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, লকডাউন পরিস্থিতি আরও শিথিলের জন্য ‘আর’ মান ১ এর নিচে নামাতে হবে।
যদি একজন সংক্রমিত ব্যক্তি অন্য একজনের চেয়ে কম ব্যক্তিকে আক্রান্ত করে, তাহলে ভাইরাসটি বিস্তার লাভ করতে পারবে না এবং বিভিন্ন কমিউনিটিতে মৃত্যু এড়ানো সম্ভব। যখন ‘আর’ (R) মানটি শূন্যে নেমে আসবে তখন নতুন আক্রান্ত দ্রুত কমে আসবে।
প্রতিবেদনে বলা হয়, নতুন তথ্য অনুযায়ী বর্তমানে ইংল্যান্ডের ‘আর’ এর মান গড়ে ০.৭৫। উত্তর-পশ্চিমে সবচেয়ে এর হার বেশি ছিল ০.৮ এবং সেখানে প্রতিদিন নতুন চার হাজার জন সংক্রামিত হতে দেখা যাচ্ছে।
সর্বনিম্ন হারটি লন্ডনে, যার মান ০.৪। যার অর্থ প্রতি ১০ লন্ডনি যারা এই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে অন্য চারজনকে সংক্রমিত করেন।

  •