বানরের উপর পরীক্ষায় সফল মডার্নার ভ্যাকসিন

16

আন্তর্জাতিক ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কোম্পানি মডার্নার তৈরি ভ্যাকসিনটি ১৬ বানরের উপর ট্রায়ালে সফল হয়েছে। করোনা মহামারি থেকে মানুষকে রক্ষার এটি উল্লেখযোগ্য সাফল্য বলে দাবি করেছে মডার্না।

মঙ্গলবার নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত এক নিবন্ধে মডার্না বলেছে, ভ্যাকসিনের দুটি ইনজেকশন দুটি ভিন্ন মাত্রায় ভাইরাসের বিরুদ্ধে সফল হয়েছে। এছাড়া কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। খবর এনডিটিভির

ভ্যাকসিনটি বানরের উপর প্রয়োগ করে যে সফলতা পাওয়া গেছে তা যদি বিদ্যমান থাকে তাহলে করোনার বিরুদ্ধে এটি ভালো কার্যকর হবে। যে ১৬টি বানরের উপর এটি প্রয়োগ করা হয়েছিল তাদের নাকে এবং ফুসফুসে কোনো সমস্যা দেখা যায়নি।

যখন এ ১৬ বানরের উপর মডার্না সফলতার দেখা পেল ঠিক সে সময়ই ৩০ হাজার মানুষের উপর এ ভ্যাকসিন ট্রায়ালের প্রস্তুতি নিচ্ছে প্রতিষ্ঠানটি। আগামী নভেম্বর বা ডিসেম্বরে মডার্না তাদের তৃতীয় পর্যায়ের এ ট্রায়াল শুরু করবে। ভ্যাকসিনের সুরক্ষা এবং কার্যকারিতা আরও সঠিকভাবে নির্ধারণের জন্য এ ট্রায়াল করা হবে।

এর আগে জুলাইয়ের শুরুতে ৪৫ জন স্বেচ্ছাসেবীর শরীরে মডার্নার এ ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল। তখন দেখা গিয়েছিল এটি নিরাপদ এবং তা করোনার বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরিতে ভূমিকা রাখছে।

  •