কোম্পানীগঞ্জে বন্যায় রাস্তাঘাটে ব্যাপক ধ্বস : ১১০ কোটি টাকার ক্ষতি

18

আব্দুল আলীম, কোম্পানীগঞ্জ ::
সিলেটের কোম্পানীগঞ্জে কয়েক দফার বন্যা ও পাহাড়ি ঢলে রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীন ক্ষতিগ্রস্থ রাস্তার পরিমান প্রায় দু’শ’ কিলোমিটার। এর মধ্যে ক্ষতিগ্রস্ত পাকা রাস্তা ৭৯ কিলোমিটার। ক্ষতির পরিমান ১১০ কোটি টাকা হবে জানিয়েছেন উপজেলা প্রকৌশলী মো: আরিফুর রহমান। তিনি জানান, রাস্তাগুলো কিছু অংশ বন্যার আগ থেকেই ক্ষতিগ্রস্থ হয়। সাম্প্রতিক কয়েক দফার ঘন ঘন বন্যায় ক্ষতির পরিমান ব্যাপক আকার ধারণ করেছে। ব্যাহত হয়ে পড়েছে যান ও জনচলাচল।

স্থানীয় সূত্র জানায়, কোম্পানীগঞ্জ উপজেলার আঞ্চলিক রাস্তাগুলো বন্যায় ব্যাপক আকারে ধ্বসে পড়েছে। গভীর খানা খন্দকের কারণে অনেক রাস্তা দিয়ে পায়ে হেঁটে চলাচলে চরম বিঘ্ন সৃষ্টি হয়েছে। পাথুরে এলাকার রাস্তাগুলোর এই বেহাল দশার কারণে উপজেলার ব্যবসা বানিজ্য এমনকি নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী সরবরাহ কঠিন হয়ে পড়েছে। সাম্প্রতিক বন্যায় ক্ষতি সাধিত প্রধান রাস্তাগুলো হচ্ছে-উপজেলার ভোলাগণ্জ-শারপিন টিলা রাস্তা, ছনবাড়ি রাস্তা, কালাবাড়ী-দয়ারবাজার-ভাটরাই চরার বাজার রাস্তা, কাঠালবাড়ি-পাড়ুয়া রাস্তা এবং উত্তররাজনগর -দয়ার বাজার রাস্তা, খাগাইল -হায়দরী বাজার রাস্তা প্রভৃতি।

বানের পানি ও পাহাড়ি ঢলের তোড়ে এসব রাস্তা অনেকটা ধ্বংসে জমির সাথে মিশে গেছে। আবার কোন কোন স্থানে গভীর গর্তের সৃষ্টি হয়েছে। রাস্তাগুলো পুনঃনির্মান ও মেরামত করা না হলে জনজীবনের অচলাবস্থা দীর্ঘমেয়াদী হয়ে উঠবে।
উপজেলা প্রকৌশলী মো: আরিফুর রহমান জানান, বন্যাত্তোর রাস্তাগুলো ভগ্নদশা পরিদর্শন করে ক্ষতির পরিমান নিরূপণ করা হয়েছে। অচিরেই পুনঃনির্মান প্রকল্প গ্রহণ করে তা উপর মহলে প্রেরণ করা হবে। অনুমোদন সাপেক্ষে শিগগিরই মেরামত কাজ শুরু হবে বলেও জানান তিনি।

  •