বুরকিনা ফাসোতে বাজারে বন্দুকধারীদের হামলায় নিহত ২০

9

আন্তর্জাতিক ডেস্ক::
বুরকিনা ফাসোতে বন্দুকধারীদের হামলার ঘটনায় প্রায় ২০ জন নিহত হয়েছে। সরকারি এক বিবৃতিতে জানানো হয়েছে যে, দেশের পূর্বাঞ্চলে একটি গবাদি পশুর বাজারে হামলা চালিয়েছে অজ্ঞাত বন্দুকধারীরা।ফাদা এন’গৌরমা গ্রামে ওই হামলার ঘটনায় এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি। অপরাধীদের খুঁজে বের করতে ওই এলাকায় তল­াশি অভিযান চালাচ্ছে সেনাবাহিনী।
এক বিবৃতিতে গভর্নর কর্নেল সাইদৌ সানৌ বলেন, অজ্ঞাত বন্দুকধারীরা ফাদা এন’গৌরমার নামৌনগৌ গ্রামের একটি গবাদি পশুর বাজারের লোকজনের ওপর হামলা চালায়।
তিনি জানিয়েছেন, প্রাথমিক তথ্য অনুযায়ী এখন পর্যন্ত ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ওই হামলায় আরও বহু মানুষ আহত হয়েছে। এর আগে গত মে মাসে পূর্বাঞ্চলীয় কমপিয়েংগা গ্রামের অপর একটি গবাদি পশুর বাজারে হামলা চালায় বন্দুকধারীরা। এতে কমপক্ষে ২৫ জন নিহত হয়।
২০১৭ সাল থেকেই বুরকিনা ফাসোতো আল কায়েদা এবং জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী প্রায়ই হামলা চালিয়ে আসছে।
গত কয়েক বছরে কয়েকশ মানুষ এ ধরনের হামলায় মারা গেছে। গত ৫ বছরে ৯ শতাধিক মানুষ বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর হাতে নিহত হয়েছে। এছাড়া আরও ৮ লাখ ৬০ হাজারের বেশি মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে।