বন্যায় ৩৩ জেলায় ৪১ জনের মৃত্যু, ক্ষতিগ্রস্ত ৫৪ লাখ

6

সবুজ সিলেট ডেস্ক ::
গত কয়েক দিনে দেশের ৩৩ জেলার ১৬৩টি উপজেলা বন্যা কবলিত হয়ে ৪১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ১ হাজার ৭৩টি ইউনিয়নে বন্যায় বিভিন্ন মাত্রার ক্ষয়ক্ষতি হয়েছে। এসব জেলায় পানিবন্দি হয়েছেন ১০ লাখ ১৭ হাজার ৯১৪টি পরিবার। আর ক্ষতিগ্রস্ত লোকসংখ্যা দাঁড়িয়েছে ৫৪ লাখ ৬০ হাজার ২৯১ জন।

শনিবার (৮ আগস্ট) তথ্য অধিদফতর থেকে পাঠানো তথ্য বিবরণীতে এই হিসাব জানানো হয়।

সেখানে বলা হয়েছে, বন্যাকবলিত ঢাকা, গাজীপুর, টাঙ্গাইল, মাণিকগঞ্জ, ফরিদপুর, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী, নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ, বগুড়া, পাবনা, রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ এই মোট ৩৩ জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে।

ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে সরকার ৪ কোটি ১৮ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দিয়েছে। এরমধ্যে বিতরণ করা হয়েছে ২ কোটি ৭৪ লাখ ৮০ হাজার ৭ শ টাকা। শিশুখাদ্য সহায়ক হিসেবে বরাদ্দ দেওয়া হয়েছে ১ কোটি ৪০ লাখ টাকা এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ৮৯ লাখ ৬৩ হাজার ৮৫৬ টাকা। গো খাদ্য কেনার জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ২ কোটি ৮৮ লাখ টাকা এবং বিতরণের পরিমাণ ১ কোটি ৭৬ লাখ ৩৯ হাজার টাকা। শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়েছে ১ লাখ ৬২ হাজার এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ১ লাখ ৩১ হাজার ৭৩৬ প্যাকেট। ৩৩টি জেলায় ক্ষতিগ্রস্তদের মাঝে মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য এ পর্যন্ত ১৬ হাজার ৫১০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে এবং এ পর্যন্ত ১১ হাজার ৩৩৬ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।

এছাড়া ঢেউটিন বরাদ্দ দেওয়া হয়েছে ৩ শ বান্ডিল এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ১ শ বান্ডিল, গৃহ মঞ্জুরি বাবদ বরাদ্দ দেওয়া হয়েছে ৯ লাখ টাকা এবং বিতরণ করা হয়েছে ৩ লাখ টাকা।

বন্যাকবলিত জেলাগুলোতে আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে ১ হাজার ৪৩৭টি। আশ্রয়কেন্দ্রে আশ্রিত লোক সংখ্যা ৪৬ হাজার ১৫৭ জন। আশ্রয়কেন্দ্রে আনা গবাদি পশুর সংখ্যা ৭০ হাজার ৭৯০টি। বন্যাকবলিত জেলাগুলোতে মেডিকেল টিম গঠন করা হয়েছে ৮৮৬টি এবং বর্তমানে চালু আছে ৩২০টি।