অবসর নিলেন রায়নাও

10

খেলা ডেস্ক ::
সুরেশ রায়না ও মহেন্দ্র সিং ধোনি। মহেন্দ্র সিং ধোনির অবসর ঘোষণার পর তারই পদাঙ্ক অনুসরণ করেছেন সতীর্থ সুরেশ রায়ান। ১৫ আগস্ট ইন্সটাগ্রামে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন চেন্নাই সুপার কিংসের এই অলরাউন্ডার।

জাতীয় দলের মতো আইপিএলেও চেন্নাইয়ের হয়ে খেলেন ধোনি-রায়না। মাঠে তো তাদের রসায়ন ছিলই, বাইরেও তারা ছিলেন খুব ঘনিষ্ঠ। তাই রায়না ধোনিকে উদ্দেশ্য করেই অবসর ঘোষণা দিয়েছেন এভাবে, ‘তোমার সঙ্গে খেলাটা সব সময়ই উপভোগ করেছি। তাই অত্যন্ত গর্বের সঙ্গেই জানাচ্ছি, তোমার এই যাত্রায় আমিও সঙ্গী হলাম। ধন্যবাদ ভারত।’ অবসর নিলেও আইপিএলে চেন্নাইয়ের হয়ে খেলবেন তারা।

ভারতের ২০১১ বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য রায়নার ওয়ানডে অভিষেক হয় ২০০৫ সালের ৩০ জুলাই।। ১৯ বছর বয়সেই প্রথম ম্যাচ খেলেছেন শ্রীলঙ্কার বিপক্ষে। অবশ্য ১৩ বছরের এই পথ চলায় কম কিছু দেননি জাতীয় দলকে। রায়নাই প্রথম ভারতীয় ক্রিকেটার যিনি তিন ফরম্যাটেই সেঞ্চুরি হাঁকিয়েছেন। এমনকি টি-টোয়েন্টিতে ভারতের প্রথম সেঞ্চুরিয়ানও তিনি। তবে টেস্ট ক্যারিয়ার সেভাবে আলো ছড়াতে পারেননি। খেলেছেন ১৮টি টেস্ট।

এই সময়ে তিনি ২২৬টি ওয়ানডের সঙ্গে খেলেছেন ৭৮টি টি-টোয়েন্টি। ওয়ানডেতে তার সংগ্রহ ৫ হাজার ৬১৫ রান। টি-টোয়েন্টিতে ১ হাজার ৬০৫ রান।

অথচ অনেক দিন ধরেই ব্রাত্য হয়ে পড়েছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। সংক্ষিপ্ত ফরম্যাটে সর্বশেষ ভারতের হয়ে খেলেছেন ২০১৮ সালে! অবশ্য তার আগের বছরই কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হয় তাকে।

  •