ছাতকে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা

10

ছাতক প্রতিনিধি ::
ছাতকে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পুষ্টি সমন্বয় কমিটির আয়োজনে রোববার দুপুরে স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের সমাপনী দিনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ৯ আগষ্ট বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ শুরু হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা(ভারপ্রাপ্ত) ডাঃ সাইদুর রহমানের সভাপতিত্বে ও স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান সহকারী আমিরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, ডাঃ গোলাম মর্তুজা ফয়সল, ছাতক প্রেসক্লাবের সেক্রেটারী আব্দুল আলিম, কেয়ার বাংলাদেশ’র প্রতিনিধি আব্দুস শুকুর, ছাতক প্রেসক্লাবের অর্থ সম্পাদক বিজয় রায়, সূর্য্যরে হাসি ক্লিনিকের পরিচালক স্বপ্না বেগম,স্বাস্থ্য পরিদর্শক নিপেন্দ্র দাস, রপু এষ, সিনিয়র স্টাফ নার্স রেবেকা সুলতানা সুমি, কমিউনিটি ক্লিনিকের হেলথ প্রোপাইটার জাহিদ আহমদ, সু-সেবা নেটওয়ার্কের সভাপতি রহিমা বেগম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, নবজাতকের জন্য শাল দুধই হলো তার প্রথম টিকা। শাল দুধে রয়েছে শিশুর জন্য পর্যাপ্ত পুষ্টি ও ওষুধি গুন। অন্য কোন খাবার ছাড়াই ৬ মাস পর্যন্ত শিশুকে বুকের দুধ পান করালে মা ও শিশু উভয়ই সুস্থ থাকবেন। এ জন্য প্রসূতি মাকে খেতে হবে প্রচুর পরিমানে তরল ও পুষ্টি সমৃদ্ধ খাবার। বর্তমান বৈশ্বিক কোভিড-১৯ মহামারিতে করোনা পজেটিভ মা, স্বাস্থ্য বিধি মেনে তার শিশুকে বুকের দুধ পান করাতে পারে। সরাসরি ও বিকল্প পদ্ধতিতেও শিশুকে দুধ পান করানো সম্ভব। বুকের দুধের মাধ্যমে করোনা সংক্রমান হওয়ার কোন সম্ভাবনা নেই। এ ব্যাপারে সকল মাকেই সচেতন হবে হবে।

  •