নেতানিয়াহু ‘ক্রাইম মিনিস্টার’ : পদত্যাগ দাবি ইসরায়েলিদের

7

আন্তর্জাতিক ডেস্ক ::
মধ্যপ্রাচ্যের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্র ইসরায়েলের প্রধান তিনি। একদিন আগেই সংযুক্ত আরব আমিরাতকে ঐতিহাসিক নিরাপত্তা চুক্তিতে সম্মত করান। এরপরও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি সহমর্মিতা জাগেনি দেশটির জনগণের। বরং দুর্নীতি ও করোনাভাইরাসের মহামারি প্রতিরোধে দুর্বল ব্যবস্থাপনার প্রতিবাদে হাজার হাজার মানুষ তার বিরুদ্ধে বিক্ষোভ করেছেন। এমনকি তাকে ক্রাইম মিনিস্টার বলেও আখ্যা দিয়েছেন।

শনিবার সন্ধ্যায় জেরুজালেম আল-কুদস শহরে নেতানিয়াহুর বাড়ির সামনে এ বিক্ষোভ হয় বলে জানিয়েছে ডয়েচে ভেলে ও ইসরায়েলি দৈনিক হারেৎজ।

বিক্ষোভকারীদের বেশিরভাগ ব্যানারে ‘প্রাইম মিনিস্টার’ প্রধানমন্ত্রী শব্দের বদলে ‘ক্রাইম মিনিস্টার’ লেখা ছিল। তারা নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে স্লোগান দেন। বিক্ষোভকারীরা বলেছেন, করোনাভাইরাসের মহামারির মধ্যে নেতানিয়াহু জনগণের কর্মসংস্থান ও ব্যবসা রক্ষা করতে ব্যর্থ হয়েছেন।

এদিকে, নেতানিয়াহুর ডানপন্থি লিকুদ পার্টি চলমান বিক্ষোভকে বামপন্থিদের দাঙ্গা বলে অভিহিত করেছে। এছাড়া, বিক্ষোভের খবর প্রচার করার জন্য কোনো কোনো গণমাধ্যমকে বিক্ষোভকারীদের জন্য উসকানি বলে মন্তব্য করে।

করোনাভাইরাস মোকাবেলার ক্ষেত্রে নেতানিয়াহুর পদক্ষেপে মারাত্মকভাবে অসন্তুষ্ট ইসরাইলিরা। এ ইস্যুতে নেতানিয়াহুর জনপ্রিয়তা শতকরা ৩০ ভাগে নেমে গেছে। এছাড়া, নেতানিয়াহুর বিরুদ্ধে ঘুষগ্রহণ ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ রয়েছে। এ বিষয়ে আদালতে মামলাও চলছে।

  •