মাতৃ দুগ্ধ সপ্তাহ উপলক্ষে আরডিআরএস এর কাউন্সিল

17

ওসমানীনগর প্রতিনিধি ::
নবজাতককে সঠিক নিয়মে স্তন্য পানের গুরুত্ব তুলে ধরার পাশাপাশি সচেতনতার বার্তা পৌঁছে দিতে সিলেটের ওসমানীনগর উপজেলায় উসমানপুর ইউনিয়নের শরীফ নগর কমিউনিটি ক্লিনিকে বিশ্ব মাতৃ দুগ্ধ সপ্তাহ ২০২০ উদযাপন উপলক্ষে কাউন্সিল ও সভা অনুষ্টিত হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয় ও বেসরকারী উন্নয়ন সংস্থা আরডিআরএস বাংলাদেশ এর সুচনা প্রকল্পের সম্মিলিত আয়োজনে স্বাস্থ্যকর পৃথিবীর জন্য মায়ের দুধকে সমর্থন করুন।

এই প্রতিপাদ্যের আলোকে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২০ উপলক্ষ্যে মঙ্গলবার ওসমানীনগর উপজেলার উসমানপুর ইউনিয়নের শরীফ নগর কমিউনিটি ক্লিনিকে মার্তৃত্বকালিন সময়ে মায়েদের করনীয় বিষয় নিয়ে সভা ও কাউন্সিল অনুষ্টিত হয়। এসময় উপস্থিত ছিলেন, ওসমানীনগর উপজেলার স্বাস্থ্য সহকারী পরিদর্শক মোঃ আব্দুস সালাম, উছমানপুর ইউনিয়নের ইউপি সদস্য ও শরিফ নগর কমিউনিটি ক্লিনিকের সভাপতি ফারুক মিয়া চৌধুরী, আরডিআরএস বাংলাদেশ এর নিউট্রিশন অফিসার সাদিয়া আক্তার, ইউনিয়ন কোওর্ডিনেটর নুরনাহার বেগম, এস সি এম সাবিনা চৌধুরী, কমিউনিটি ক্লিনিক এর সি এইচ সি পি সিদ্ধার্থ দাশ ও স্বাস্থ্য সহকারী গোলাম কিবরিয়া।

শিশুর শারীরিক মানসিক বিকাশে জন্মে দুই বছর পর্যন্ত মায়ের বুকের দুধ খাওয়া নিশ্চিত করতে হবে। মায়ের দুধপানের মাধ্যমে শিশুর মৃত্যুর হার কমার পাশাপাশি কমে যায় মায়েদের ডিম্বাশয় ও স্তনের ক্যান্সারের ঝুঁকি।

অনুষ্ঠানে, মাতৃদুগ্ধের উপকারিতা, সঠিক নিয়মে স্তন্যপান, বুকের দুধ বাড়ানোর উপায়ের আলোচনা ও পরামর্শ ছাড়াও সমন্বিত প্রচেষ্ঠায় মায়েদের পুষ্টিমানের উন্নয়নের বিষয়ে সচেতনতা বৃদ্ধির আহব্বান করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত গর্ভবতী মহিলা ও শিশুর মায়েদের, ৬ মাস পর্যন্ত বাচ্চাদের শুধুমাত্র মায়ের বুকের দুধ খাওয়ানোর প্রয়োজনীয়তা, গুরত্ব ও ২ বছর পর্যন্ত মায়ের বুকের দুধের পাশাপাশি বাড়তি খাবার খাওয়ানোর প্রয়োজনীয়তা আলোচনা করা হয়েছে।

  •