যুদ্ধাহত-খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের গাড়ির ফিটনেস ফি মওকুফ

7

সবুজ সিলেট ডেস্ক ::
গাড়ির নিবন্ধন ফি, রোড ট্যাক্স মওকুফের পর এবার মুক্তিযোদ্ধাদের একটি অংশের গাড়ির ফিটনেস ফি মওকুফ করেছে সরকার। এজন্য ‘মোটর ভেহিক্যাল রেগুলেশন, ১৯৮৪’ সংশোধন এনেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

গত ১৮ আগস্ট বিধিমালা সংশোধনের প্রজ্ঞাপন গেজেট আকারে প্রকাশিত হয়েছে। সংশোধিত বিধিমালা অনুযায়ী, এখন থেকে যুদ্ধাহত, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার স্ত্রী, মৃত যুদ্ধাহত ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের স্ত্রীর ব্যবহৃত গাড়ির ফিটনেস সনদের ফি মওকুফ করা হলো।

এ সুবিধা পেতে ফিটনেস সনদ ইস্যু বা নবায়নের সময় মুক্তিযোদ্ধা সনদের অনুলিপিটি বিআরটিএর পরিদর্শকের কাছে জমা দিতে হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ আগস্ট) বিআরটিএর রাজস্ব কর্মকর্তা সরদার মাহাবুবুর রহমান জাগো নিউজকে বলেন, ‘মুক্তিযোদ্ধাদের একটি অংশের জন্য গাড়ির ফিটনেস ফি মওকুফে বিধিমালা সংশোধনের প্রাক-প্রকাশ করা হয়েছিল গত জানুয়ারিতে। এখন সেটি চূড়ান্ত করে জারি করা হলো। এর আগে তাদের রেজিস্ট্রেশন ফি, রোড ট্যাক্স মওকুফ করা হয়েছে।’

বর্তমানে ভারী মোটরযানের ফিটনেস বাবদ বিআরটিএ ৯০০ টাকা ফি নেয়। অন্যান্য মোটরযানের ফিটনেস ফি ৪৫০ টাকা। ফিটনেস পরিদর্শন ফি ৪৫০ টাকা। নবায়ন ফিও একই। প্রতি বছরই গাড়ির ফিটনেস নবায়ন করতে হয়।

  •