যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলে ৬ জনের মৃত্যু

15

আন্তর্জাতিক ডেস্ক ::
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ইতিহাসের সবচেয়ে ভয়ংকর দাবানল ছড়িয়ে পড়েছে। সপ্তাহজুড়ে চলা এই দাবানল এখনো নিয়ন্ত্রন করা যায়নি। ঘন ধোঁয়া শুক্রবার ক্যালিফোর্নিয়ার মধ্য ও উত্তরাঞ্চলের আকাশ ঢেকে ফেলেছে। বজ্রপাত থেকে তৈরি হওয়া ভয়াবহ এই দাবানল শুক্রবার (২২ আগস্ট) কিছু কিছু জায়গায় আরও দ্বিগুণ আকার ধারণ করেছে। সান্তা ক্রুজে অবস্থিত ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক মাইলের মধ্যে চলে এসেছে দাবানল, খবর আল জাজিরার।

এই ভয়াবহ দাবানলে অন্তত ৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪৩ দমকলকর্মী ও সাধারণ মানুষ। যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ড অঙ্গরাজ্যের চেয়েও বড় এলাকাজুড়ে ছড়িয়ে পড়া দাবানলে পাঁচ শতাধিক ঘরবাড়ি ও অবকাঠামো ধ্বংস হয়েছে।

৫৬০টি স্থানে আগুন নেভাতে কাজ করছে দমকলকর্মীরা। অন্য রাজ্য থেকে দমকল বাহিনীর ৩৭৫টি ইউনিট চেয়ে পাঠালেও মাত্র ৪৫টি যোগ দিয়েছে বলে জানিয়েছে ক্যালিফোর্নিয়া বন ও অগ্নিনিরাপত্তা দফতর (ক্যাল ফায়ার)।

দুই দশকের মধ্যে সবচেয়ে বেশি বজ্রাপাতের কারণে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়া। রেকর্ড উত্তপ্ত অঙ্গরাজ্যে প্রায় ১২ হাজার বজ্রপাত আঘাত হেনেছে। তা থেকে সৃষ্ট দাবানলের কারণে ১ লাখ ৭৫ হাজার মানুষকে ঘরবাড়ি ছাড়তে হয়েছে, যাদের বেশিরভাগই উত্তর ক্যালিফোর্নিয়ার।

  •