ছাতকে মুজিব শতবর্ষ উপলক্ষে কৃষকদের মাঝে সবজী বীজ ও সার বিতরণ

10

ছাতক প্রতিনিধি ::
ছাতকে চলতি মৌসুমে পারিবারিক কৃষির আওতায় সবজী পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষ্কদের মাঝে বিনামুল্যে সবজী বীজ বিতরণ করা হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত বীজ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান ফজলুর রহমান বলেন, এদেশের কৃষি ও কৃষক হাসলে, দেশ ও জাতি হাসবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশের কৃষকদের সর্বাধিক গুরুত্ব দিয়ে গেছেন। জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন বাস্তবায়নে যুগপোযুগি পদক্ষেপ গ্রহন করছেন। মুজিব শতবর্ষ উপলক্ষে পারিবারিক সবজী বাগান স্থাপন প্রধান মন্ত্রী শেখ হাসিনার একটি যুগান্তকারী প্রদক্ষেপ।

বর্তমান বৈশ্বিক করোনা পরিস্থিতিতে প্রতিটি মানুষের পুষ্টিকর খাবার খাওয়া অত্যন্ত জরুরী। পারিবারিক সবজী পুষ্টি বাগান স্থাপনের মাধ্যমে ওই পরিবারের পুষ্টির যোগান দেবে। গতকাল সোমবার সকালে উপজেলা কৃষি অধিদপ্তরের কৃষক সম্মেলন কক্ষে আয়োজিত বীজ বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তৌফিক হোসেন খান।

উপ সহকারী কৃষি কর্মকর্তা এনামুল ইসলাম পারভেজের পরিচালনায় অনুষ্ঠিত বীজ বিতরণী সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা প্রশান্ত কুমার দে, খাদ্য নিয়ন্ত্রক শাহাব উদ্দিন, যুব উন্নয়ন কর্মকর্তা গোপাল চন্দ্র দাস, ইউআরসি ইন্সট্রাকটর মোস্তফা আহসান হাবিব প্রমুখ।

সভায় ৩০০জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে সবজী বীজ তুলে দেয়া হয়। সবজী বাগান প্রস্তুতের পর উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় থেকে এসব কৃষকদের প্রতিজনকে মোবাইল একাউন্টের মাধ্যমে ১ হাজার ৯৩৫ টাকা প্রদান করা হবে। সভা শেষে ধান, পাট ও গম প্রকল্পের ১০টি ব্লকের ১৫০ জন কৃষক এবং রাজস্ব প্রদর্শনীর ৩০জন কৃষকের মাঝে আউস-আমন ফসলের জন্য সার ও বীজ বিনামুল্যে বিতরণ করা হয়। ধান, পাট ও গম প্রকল্পের প্রতি কৃষককে ১ হাজার টাকা এবং রাজস্ব প্রদর্শনীর প্রতি কৃষককে ১ হাজার ৫০০ টাকা করে প্রদান করা হবে।

  •