একটি আসনেই আ.লীগের মনোনয়ন চান ৫৬ জন

10

সবুজ সিলেট ডেস্ক ::
শূন্য হওয়া পাঁচটি আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হতে আগ্রহী ১৪১ জন। এরমধ্যে সর্বোচ্চ মনোনয়ন প্রত্যাশী ঢাকা-১৮ আসনে আর সর্বনিম্ন মনোনয়ন প্রত্যাশী সিরাজগঞ্জ-১ আসনে। এসব আসনে মনোনয়ন ফরম বিক্রি করে দলটির ফান্ডে জমা হয়েছে ৪২ লাখ ৩০ হাজার টাকা।

গত ১৩ জুন মারা যান সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম। ৯ জুলাই চিকিৎসাধীন অবস্থায় মারা যান ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাহারা খাতুন। ঢাকা-৫ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা মারা যান ৬ মে, পাবনা-৪ আসনের এমপি শামসুর রহমান শরীফ ডিলু ২ এপ্রিল এবং সর্বশেষ গত ২৭ জুলাই মারা যান নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসরাফিল আলম।

এই পাঁচ আসনের উপনির্বাচনে আগ্রহী প্রার্থীদের মনোনয়ন ফরম সংগ্রহ করতে আহ্বান জানানো হয় ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে। ২৩ আগস্ট মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়ার শেষ তারিখ পর্যন্ত ১৪১ জন আগ্রহী মনোনয়ন ফরম সংগ্রহ করেন। আগামী দুই-একদিনের মধ্যে দলের মনোনয়ন বোর্ডের বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। সেখানেই প্রার্থী চূড়ান্ত হবে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, পাঁচটি আসনের মধ্যে ঢাকা-১৮ আসনে সর্বোচ্চ ৫৬ জন, দ্বিতীয় সর্বোচ্চ নওগাঁ-৬ আসনে ৩৪, পাবনা-৪ আসনে ২৮, ঢাকা-৫ আসনে ২০ এবং সর্বনিম্ন ৩ জন সিরাজগঞ্জ-১ আসনে নির্বাচনে আগ্রহী তাদের মনোনয়ন ফরম সংগ্রহ করেন। সংগ্রহকৃত প্রতিটি মনোনয়ন ফরমের মূল্য ৩০ হাজার টাকা করে।

সিরাজগঞ্জ-১ আসনে প্রয়াত নাসিমের পুত্র তানভীর শাকিল জয়, নাসিমের বড় ভাই মোহাম্মদ সেলিমের পুত্র শেহরিন সেলিম ও ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি অমিত কুমার দেব এই আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন। ঢাকা-১৮ আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতি হাবিব হাসান, নাজিম উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল কাদের খান, মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাসিমা ফেরদৌসী প্রমুখ।

ঢাকা-৫ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও প্রয়াত হাবিবুর রহমান মোল্লার ছেলে মশিউর রহমান মোল্লা সজল, যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি কাজী মনিরুল ইসলাম, সাধারণ সম্পাদক হারুনুর রশীদ মুন্না, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন প্রমুখ।

পাবনা-৪ আসনে প্রয়াত সংসদ সদস্য শামসুর রহমান ডিলু পরিবারের ৫ জন মনোনয়ন সংগ্রহ করেন। তারা হলেন ডিলুর স্ত্রী কামরুন্নাহার শরীফ, ছেলে গালিবুর রহমান শরীফ, মেয়ে মেহজাবিন শিরিন পিয়া, জামাতা আবুল কালাম আজাদ মিন্টু ও খালাতো ভাই বশির আহমেদ। এছাড়াও মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন রবিউল আলম বুদু, এএসএম নজরুল ইসলাম, সৈয়দ আলী জিরু প্রমুখ।

নওগাঁ-৬ আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন প্রয়াত ইসরাফিল আলমের স্ত্রী সুলতানা পারভীন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওমর ফারুক, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি আসাদুজ্জামান প্রমুখ।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৬ সেপ্টেম্বর পাবনা-৪ আসনের ভোট অনুষ্ঠিত হবে। ১৭ অক্টোবর ঢাকা-৫ ও নওগাঁ- ৬ আসনের নির্বাচন হবে। ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের তফসিল পরবর্তীতে ঘোষণা করা হবে।

  •