ওসমানীনগরের সাদীপুরের উন্নয়নসহ অসহায়দের কল্যানে কাজ করার প্রচেষ্টা গোলাম কিবরিয়ার

97

শিপন আহমদ, ওসমানীনগর ::
প্রবাসে বিলাসী জীবনের মোহ ত্যাগ করে সমাজের অসহায় নিপিরিত মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করাকে পরিণত করেছেন নেশায়। যৌবন কাল থেকে এলাকার সার্বিক উন্নয়ন কর্মকান্ডে নিজেকে সম্পৃক্ত রাখায় গুঞ্জন উঠেছে আগামী ইউপি নির্বাচনে ওসমানীনগর উপজেলার সাদিপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীতার। ২০১৬ সালে অনুষ্টিত ইউপি নির্বাচনে সাদিপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী হিসাবে দলীয় মনোনয়ন চেয়েছিলেন লন্ডন মহানগর আওয়ামীলীগের সদস্য মো: গোলাম কিবরিয়া।পরবর্তীতের দলের হাই কমান্ডের সিধান্তে ওই নির্বাচনে প্রার্থীতা প্রত্যাহার করেন তিনি।

নির্বাচন পরবর্তী আবারও জীবনের তাগিদে যুক্তরাজ্য পারি জমালেও প্রবাসের বিলাসি জীবন আকঁরে না ধরে উপজেলার সাদিপুর ইউনিয়নের ন‚রপুর গ্রামের বাসিন্দা গোলাম কিবরিয়া নারীর টানে নিজেকে জড়িয়ে রেখেছেন ভিভিন্ন ক্ষেত্রে অবহেলিত সাদীপুর ইউনিয়নের জনকল্যানম‚লক কর্মকান্ডে। এরই ধারাবাহিকতায় তিনি নিজস্ব অর্থায়নে এলাকায় করে যাচ্ছেন রাস্তা-ঘাট, স্কুল মাদ্রাসাসহ ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়ন। অর্জন করেছেন ইউনিয়নের সব শ্রেনী পেশার মানুষের আস্থা।

ইউনিয়নের অসহায় মানুষের উন্নয়নের স্বার্থে নিজেকে সম্পৃক্ত করেছেন যুক্তরাজ্যস্থ বিভিন্ন সমাজ সেবাম‚লক সংগঠনের সাথে। এসব প্রবাসী সংগঠনের মাধ্যমে তার হাত ধরেই অব্যাহত রয়েছে এলাকার সর্বক্ষেত্রে উন্নয়ন। দ্বায়িত্ব পালন করছেন নিরাপদ সড়ক চাই এর যুক্তরাজ্য শাখার সাবেক প্রধান উপদেষ্টার। প্রবাসী বালাগঞ্জ ওসমানীনগর আদর্শ উপজেলা সমিতির সাবেক চেয়ারম্যান মো: গোলাম কিবরিয়া ছিলেন বালাগঞ্জ ওসমানীনগর এডুকেশন ট্রস্টের সাবেক চেয়ারম্যান। দ্বায়িত্বে রয়েছেন সাদীপুর ইউনিয়নের অবহেলিত এলাকায় নিজ হাতে গড়া প্রতিষ্ঠান তানিম হাসপাতালের প্রতিষ্টাতা ও চেয়ারম্যানের।

যে কোনো সংকটময় ম‚হ‚ত্বে এলাকার দুঃস্থ মানুষের কল্যানে সাবার আগে সাহায্যের প্রসারিত করা ও এলাকার সামগ্রীক উন্নয়নে বিশেষ অবদান রাখায় আপনজন হয়ে উঠেছেন ইউনিয়নবাসীর সর্ব শ্রেনীর বাসিন্দাদের। উন্নয়ন কর্মকান্ডের এই ধারাবাহিকতাকে আরোও দৃঢ করতে আগামী সাদিপুর ইউনিয়ন নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন বলে গুঞ্জন উঠছে। চেয়ারম্যান পদে প্রতিধন্দিতা করার জন্য ইতিমধ্যে ইউনিয়নের সাধারণ মানুষজনসহ সচেতন মহল গোলাম কিবরিয়াকে আহব্বান জানাচ্ছেন। উন্নয়নের ধারাবাহিকতায় মো: গোলাম কিবরিয়া প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন সাদিপুর ইউনিয়নের অবকাঠামো উন্নয়ন, শেরপুর হতে সুরিকোনা ও ইসলামপুর (ভায়া) কুশিয়ারা ডাইকের রাস্তা প্রশস্থ করন, নদী ভাঙ্গনরোধ ও উন্নত যোগাযোগ ব্যবস্থার গ্রহন করে একটি মডেল ইউনিয়ন হিসাবে রুপান্তর, হাইওয়ে রাস্তায় সিএনজি গাড়ি চলাচলের বিধি নিষেধ থাকায় নুরপুর হতে হলিমপুর(ভায়া)ঊনিশ মাইল পর্যন্ত রাস্তা, সামাজিক সুরক্ষা ব্যবস্থার অধীনে সরকারি বিধবা ভাতা,বয়স্ক ভাতা, এবং প্রতিবন্ধী ভাতা, গরিব অসহাদের মধ্যে ন্যায় ও সু-শৃঙ্খল ভাবে বন্টন।

কৃষি নির্ভর এলাকা তাই সেচ ব্যবস্থা, ড্রেইন নির্মান ও কৃষি যন্ত্রপাতি ব্যবহার করে কৃষির উন্নয়ন,শিক্ষা,স্বাস্থ্য, কৃষি, স্যানিটেশন, সমাজকল্যাণ যোগাযোগ ব্যবস্থা ও ভৌত অবকাঠামো বিনির্মাণে আধুনিক ব্যবস্থা গ্রহনসহ নারী উন্নয়ন, যুব সমাজ উন্নয়ন ও দ‚র্যোগ ব্যবস্থাপনা প্রভৃতি ক্ষেত্রে ভ‚মিকা রাখার স্বপ্ন বাস্তবায়নের বেগমপুর হতে জগন্নাথপুর পর্যন্ত রাস্তার সংস্কার, প্রত্যেকেটি গ্রামের ব্রিজ, কালভার্ট,ছোট-খাটো রাস্তা মেরামত, এলাকার প্রত্যেক গ্রামের গন্যমান্য ব্যাক্তিদের সমন্বয়ে উপদেষ্টা কমিটি গঠন, ইউনিয়ন পরিষদের সার্বিক কর্মকান্ড পরিচালনার কথাও রয়েছে তার অলোচনায়। এলাকার শিক্ষিত ও বেকার যুবকদের কম্পিউটার ও অন্যান্য প্রশিক্ষনের মাধ্যমে স্বাবলম্বীকরণের ব্যবস্থা, দলীয় প্রভাবমুক্ত সার্বজনীন ইউনিয়ন পরিষদ গঠন, ইন্টারনেট সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে সাদিপুর ইউনিয়নে প্রতিটি বাজারে ফ্রি ওয়াইফাই সংযোগের ব্যবস্থা, সাদিপুর ইউনিয়নের প্রতিটি বাজারে পানি নিষ্কাশনের জন্য পাকা ড্রেইন নির্মান করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন ও এলাকার ছেলে/মেয়েদেরকে আধুনিক কর্মম‚খি শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার লক্ষ্যে সাদিপুর ইউনিয়নে একটি টেকনিশিয়ান স্কুল এন্ড কলেজ প্রতিষ্টা করার স্বপ্ন নিয়ে কাজ করে যাচ্ছেন গোলাম কিবরিয়া।

সাদিপুর ইউনিয়নের একাধিক বাসিন্দারা জানান,ইউনিয়নের বিভিন্ন ক্ষেত্রে গোলাম কিবরিয়ার অবদান রয়েছে। প্রবাস থেকেও এলাকার উন্নয়নে তিনি কাজ করে যাচ্ছেন। খেটে খাওয়া মানুষের হৃদয়ে জায়গা করে নেয়ার আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে সাদিপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী হিসাবে সর্বশ্রেনীর মানুষজন গোলাম কিবরিয়ার মতো মানুষকে বিজয়ী করবে বলে আশাবাদি তারা।

এলাকার সার্বিক কর্মকান্ডে নিজেকে সম্পৃক্তরা রাখার প্রতিক্রিয়ায় মো: গোলাম কিবরিয়া বলেন, ছোট বেলা থেকেই আমি আমার সাধ্য অনুযায়ী সমাজের অসহায় মানুষের কল্যানে নিজেকে নিয়োজিত রাখার চেষ্ঠা চালিয়ে যাচ্ছি। এলাকার সার্বিক কল্যানের কাজ চালিয়ে যাওয়ার ফলে আজ সাদীপুর ইউনিয়নের বিভিন্ন শ্রেনী পেশার লোকজন আমাকে ইউনিয়ন নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য আহব্বান জানাচ্ছেন।

বিগত ইউপি নির্বাচনেও আমি চেয়ারম্যান প্রার্থী হিসাবে দলীয় প্রতিকে নির্বাচন করতে চেয়েছিলাম। পরবর্তীতে নৌকা প্রতিক না পাওয়ায় দলীয় নির্দেশে আমি নির্বাচন থেকে সরে আসি। এবারও ইউনিয়নের সকর্ল শ্রেনী পেশার লোকজনসহ সচেতন নাগরিকদের অনুরোধে চেয়ারম্যান পদে প্রতিদন্দিতা করার প্রত্যয় করেছি। নির্বাচিত হলে সাদীপুর ইউনিয়নের সর্বস্তরের নাগরিকদের সার্বিক সুযোগ-সুবিধা নিশ্চতসহ একটি মডেল ইউনিয়নে রুপান্তরের প্রচেষ্ঠা অব্যাহত রাখব।

  •