দক্ষ কর্মী তৈরিতে বিদেশে অবস্থানরতদেরও প্রশিক্ষণ দেয়া হবে

2

সবুজ সিলেট ডেস্ক ::
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে সরকার বিদেশে অবস্থানরত বাংলাদেশিদেরও প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। গ্রিসে প্রাথমিকভাবে এ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। শিগগিরই বাহরাইন ও সৌদি আরবে চালুর পরিকল্পনা রয়েছে।

বৃহস্পতিবার বিকেলে গ্রিসে বসবাসরত বাংলাদেশিদের রন্ধনশৈলী বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মন্ত্রী এতে অনলাইনে যুক্ত হন। গ্রিসের বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আসুদ আহমেদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

মন্ত্রী বলেন, ভবিষ্যতে বিদেশে বসবাসরতদের জন্য এই প্রশিক্ষণ কার্যক্রমে নতুন নতুন কোর্স অন্তর্ভুক্ত করা হবে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সব সময় প্রবাসীদের পাশে রয়েছে। যথাযথ প্রশিক্ষণ নিয়ে প্রবাসীদের দক্ষ কর্মী হিসেবে বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার আহ্বান জানান তিনি।

সচিব বলেন, দক্ষ কর্মী তৈরিতে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। প্রশিক্ষণ হতে হবে যথাযথ ও বাস্তবসম্মত, যাতে প্রশিক্ষণের সাথে কর্মসংস্থান নিবিড়ভাবে যুক্ত থাকে। যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিদ্যমান শ্রমবাজারের চাহিদা পূরণ করা সম্ভব হবে।

গ্রিসের বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইংয়ের কাউন্সিলর ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নাসরীন জাহান, আইইকে ডেলটার প্রেসিডেন্ট এবং ব্যবস্থাপনা পরিচালক আলেকজেন্ড্রা কারানটালি এবং দূতাবাসের কাউন্সিলর (রাজনৈতিক) মো. খালেদ।