ফ্রিজ থেকে জীবিত উদ্ধার পেয়েও মারা গেলেন ভারতীয়!

13

আন্তর্জাতিক ডেস্ক
ভুলক্রমে মৃত ঘোষণার পর ফ্রিজে সংরক্ষণ করা অবস্থায় জীবিত উদ্ধার হওয়া ভারতের তামিল নাড়ু রাজ্যের ৭৪ বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে। বালাসুব্রানিয়াম নামের ওই ব্যক্তিকে হাসপাতালে নেওয়ার পর গত সোমবার মৃত ঘোষণা করা হয়। পরের দিন পর্যন্ত তাকে একটি ফ্রিজে সংরক্ষণ করা হয়। সেদিন শেষকৃত্যের জন্য জড়ো হওয়া মানুষ ফ্রিজের ঢালা খুলে তাকে কাঁপতে দেখে। পরে তাকে আরেকটি হাসপাতালে নেওয়া হয়। শুক্রবার সেখানেই তার মৃত্যু হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

তামিল নাড়ুর দক্ষিণাঞ্চলীয় সালেম শহরের সরকারি হাসপাতালের ডিন ড. বালাজিনাথন জানিয়েছেন, উদ্ধারের পর ওই ব্যক্তিকে নিস্তেজ অবস্থায় হাসপাতালে আনা হয় আর ফুসফুস সংক্রান্ত সমস্যায় তিনি মারা গেছেন। তিনি জানান, ওই ব্যক্তি কতক্ষণ ফ্রিজে ছিলেন তা স্পষ্ট নয়।

গত সোমবার একটি বেসরকারি হাসপাতাল ওই ব্যক্তিকে মৃত ঘোষণার পর পরিবারের সদস্যরা তাকে বাড়িতে নিয়ে যায়। আর স্থানীয় একজন তত্ত্বাবধায়ককে ফ্রিজিং বক্স পাঠানোর অনুরোধ করে। পরে তারা মঙ্গলবার শেষকৃত্য সম্পন্ন করতে আত্মীয়দের খবর দেয়। শেষকৃত্যের দায়িত্ব পাওয়া কোম্পানিটি জানিয়েছে, বালাসুব্রানিয়ামের ভাই তাদের জানিয়েছিল ডাক্তারের স্বাক্ষর করা মৃত্যু সনদপত্র তাদের কাছে রয়েছে।

তবে সালেমের পুলিশ প্রধান সেনথিল কুমার বলেছেন, বালাসুব্রানিয়ামের মৃত্যু সনদপত্র দাখিল করতে ব্যর্থ হয়েছে পরিবারের সদস্যরা। পরিবারের বিরুদ্ধে অবহেলায় মৃত্যু ঝুঁকিতে ফেলার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে বলে জানান তিনি।