গোলাপগঞ্জে সড়কের বেহাল দশা: ঝুঁকিতে হাজারো পথচারি ও যানবাহন

56

সৈয়দ জেলওয়ার হোসেন স্বপন, গোলাপগঞ্জ প্রতিনিধি :: গোলাপগঞ্জের সড়ক ও জনপথ বিভাগের সিলেট-জকিগঞ্জ সড়কের অবস্থা খুবই করুন। এ সড়কের অনেক স্থান রয়েছে যান চলাচলে অনুউপযোগী। গত বর্ষা মওসুমে অতিবৃষ্টির কারণে সড়কটির বিভিন্ন স্থানে পিচ-কার্পেটিং উঠে গিয়ে সৃষ্টি হয়েছে খানাখন্দ আর ছোট বড় অসংখ্য গর্ত। এ সড়ক দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হয় সাধারণ মানুষজনসহ প্রসূতী রোগীদের। দীর্ঘদিন ধরে রহস্যজনক কারণে এ সড়কের কোন সংস্কার না করায় অবর্ণনীয় দুর্ভোগের কবলে পড়তে হয় সাধারণ মানুষজন। বিশেষ করে এ সড়কের উপজেলার ফুলবাড়ি ইউপির পাঁচ মাইল হিলালপুর-রফিপুর এলাকায় রাস্তার পিচ নেই, সেই সাথে মাটিও নেই। ওই স্থানে গর্ত সৃষ্টি হয়ে সড়কে দেখা দিয়েছে পুকুর। এ স্থানে প্রতিনিয়ত যাত্রীবাহী বাস ও মালবাহী ট্রাকসহ বিভিন্ন যানবাহন সৃষ্টিকৃত গর্তে আটকা পড়ার কারণে সড়কের দুই পাশে শত শত যানবাহন ঘন্টার পর ঘন্টা আটকা পড়ে যানজট সৃষ্টি হয়। ফলে চরম দুর্ভোগের শিকার হন আগত হাজারো যাত্রীবৃন্দ। এ সড়কটি পূর্ণ সংস্কারের জন্য স্থানীয়রাসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ দফায় দফায় সভা ও মানববন্ধন করলেও কোন প্রদক্ষেপ গ্রহণ করছেন না সংশ্লিষ্ট অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা।

সড়কটির সৃষ্টিকৃত গর্তে মাঝে মধ্যে ইট দিয়ে কোনমতে জোড়াতালি দিয়ে সড়কটি সচল রাখার চেষ্টা করলেও ব্যস্ততম সড়কে একদিকে জোড়াতালি দেন অন্যদিকে সড়কটি পূর্বেকার মতো রূপ ধারণ করে। ফলে জোড়াতালি দিয়েও কোনো লাভ হচ্ছে না। গুরুত্বপূর্ণ সড়কের এ করুণ অবস্থা দেখে মনে হয় সড়কটি অভিভাবকহীন অবস্থায় পড়ে রয়েছে। বিষয়টি দেখার যেন কেউ নেই।

তদারকি ও সংস্কারের অভাবে ৫টি উপজেলাসহ পার্শবর্তী মৌলভীবাজার জেলার বড়লেখা ও কুলাউড়া উপজেলার হাজার হাজার মানুষজন চরম দুর্ভোগের শিকার হচ্ছেন।

এদিকে ওই সড়কের উপজেলার গোলাপগঞ্জ পৌরসভার দাড়িপাতন, গোলাপগঞ্জ ইউপির চন্দনভাগ ও রাণাপিং পোষ্ট অফিসের সামনে, ফুলবাড়ি ইউপির বইটিকর বাজারের পাশে, লরিফর এলাকার পাশে, ড্রীমল্যান্ড পার্কের পাশে ও ফুলবাড়ী ইউনিয়ন পরিষদের সম্মুখে সড়কের পিচ উঠে গর্ত সৃষ্টি হয়েছে। সওজ এর গুরুত্বপূণ সড়ক দিয়ে সাধারণ মানুষকে দুর্ভোগ আর জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। সড়কটি দ্রুত সংস্কারের দাবি জানান স্থানীয় সচেতন মহল।

 

সবুজ সিলেট /এস মায়াজ আহমদ তালহা