প্রসবকালে অন্তঃসত্ত্বার মৃত্যু হতে পারে ৩ কারণে, কী করবেন

3

লাইফ স্টাইল ডেস্ক :: প্রসবকালে মায়ের অনেক জটিলতা দেখা দিতে পারে। প্রসব জটিলতা মায়ের মৃত্যুঝুঁকি বাড়ায়। তাই প্রসবের সময়ে মা ও শিশুর প্রতি সমানভাবে খেয়াল রাখা উচিত।

প্রসবকালে মায়ের জীবনাবসান হলে তাকে চিকিৎসা পরিভাষায় মেটারনাল ডেথ বলা হয়। এমনও হয় যে, মায়ের সঙ্গে নবজাতকের প্রাণটাও চলে যায়।

যে ৩ কারণে প্রসবকালে মায়ের মৃত্যু হতে পারে-

. মেটারনাল ডেথের অন্যতম কারণ হচ্ছে উচ্চরক্তচাপ। প্রসবের আগে থেকে মায়ের রক্তচাপ অনিয়ন্ত্রিত থাকলে ডেলিভারির সময় তা আরও বেড়ে গিয়ে অতিরিক্ত রক্তক্ষরণ বা হার্টঅ্যাটাক হওয়ার আশঙ্কা বেড়ে যায়। তাই যারা রক্তচাপের সমস্যায় ভুগছেন, তারা মা হওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

. প্রসবের সময় অতিরিক্ত মাত্রায় রক্তক্ষরণে মায়ের মৃত্যু হতে পারে। চিকিৎসক যদি রক্তক্ষরণ আটকাতে না পারেন, তবে চিকিৎসা শুরু করতে হন। অতিরিক্ত মাত্রায় রক্তক্ষরণের কারণে একাধিক অঙ্গ কাজ করা বন্ধ হয়ে গিয়ে মায়ের মৃত্যু হতে পারে।

. প্রসবের সময়ে মায়ের মৃত্যুর আরেকটি কারণ হচ্ছে– ইউটেরাইন রেপচার। ডেলিভারির সময় মায়ের ইউটেরাসের ওপর মারাত্মক চাপ পড়ে। এই চাপকে যদি চিকিৎসক সামলাতে না পারেন, তবে নবজাতক বেরোনোর সময় ইউটেরাসে মারাত্মক আঘাত লাগতে পারে। আর এমনটি হলে রক্তক্ষরণ এত বেড়ে যায় যে,ত মায়ের মৃত্যু হতে পারে।

কী করবেন

যারা মা হতে চান আর যারা গর্ভবতী, তাদের যদি এসব সমস্যা থাকে; তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। গর্ভকালীন চিকিৎসকের পরামর্শ মেনে চলুন।