তাহিরপুরে এক ঘন্টার চেয়ারম্যান’ স্কুল ছাত্রী নন্দিতা হাজং

18

তাহিরপুর প্রতিনিধি::
এক ঘন্টার জন্য ইউনিয়ন চেয়ারম্যান হিসেবে রোল প্লে করলেন ৮ম শ্রেণী পড়ুয়া স্কুল ছাত্রী নন্দিতা হাজং।আজ সোমবার দুপুরে (১৯ অক্টোবর) সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়দল (উত্তর) ইউনিয়ন পরিষদে এ কার্যক্রম অনুষ্ঠিত হয়। এ সময় প্রতীকী চেয়ারম্যান নন্দিতা হাজংকে স্থানীয় ইউপি প্যানেল চেয়ারম্যান ও সদস্যরা ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন।

জানা গেছে, সীমান্তের আদিবাসী কন্যা শিশুদের শিক্ষার অধিকার, স্বাস্থ্য, পুষ্টি, আইনি সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা, বৈষম্য থেকে সুরক্ষা, বাল্যবিবাহের বিরুদ্ধে কার্যকরী ভূমিকা পালনের উদ্দেশ্যে ও তাদের অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাতীয় শিশু টাস্কফোর্স এর অধীনে সীমান্তের পিছিয়ে পড়া আদিবাসী শিশুদের নিয়ে ১১ সদস্য বিশিষ্ট সুনামগঞ্জ জেলা কমিটি (এনসিটিএফ) গঠন করা হয়।

এ কমিটির সভাপতি হিসেবে মনোনীত করা হয় চাঁনপুর উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর শিক্ষার্থী নন্দিতা হাজংকে। ‘শিশুর সাথে শিশুর তরে, বিশ্ব গড়ি নতুন করে’ এ স্লোগান কে সামনে রেখে, ইন্টারন্যাশনাল ডে অব দ্য গার্ল’ ২০২০ উপলক্ষে এফ্যারটস ফর রুরাল এডভ্যান্সমেন্ট(ইরা) এর আয়োজনে ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় ওয়াই-মুভস প্রকল্পের গার্লস টেইক ওভার-২০২০ পালিত হয় এবং এতে আদিবাসী কন্যা শিশুদেরকে তাদের অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এক ঘন্টার জন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এর রোল প্লে করানো হয়।

এ সময় এক ঘন্টার প্রতীকী ইউনিয়ন চেয়ারম্যান নন্দিতা হাজং, তাহিরপুরের বড়দল উত্তর ইউনিয়নকে মাদক ও দুর্নীতি মুক্ত করতে এবং সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে তার প্রত্যয় ব্যক্ত করেন এবং তা বাস্তবায়নে ইউনিয়নবাসীসহ সকলকে সহযোগিতার আহ্বান জানান।

প্রজেক্ট অফিসার ফয়সাল আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্বে করেন বড়দল উত্তর ইউনিয়ন পরিষদ এর প্যানেল চেয়ারম্যান শবদর আলী। এ সময় শুভেচ্ছা বক্তব্য রাখেন, প্রজেক্ট অর্ডিনেটর মোশাররফ হোসেন।

অন্যন্যর মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ আলী, জিয়াউল হক, সংরক্ষিত ইউপি সদস্য সুষমা জাম্বিল, সচিব এখলাচ উদ্দিন, সিএসও সভাপতি ও আদিবাসী নেতা রুপণ রাকসাম, টিচার্স ক্লাব বাদাঘাট এর সাংগঠনিক সম্পাদক আবুল হাসান নিপু, সাংবাদিক আবির হাসান-মানিক প্রমুখ।
এসময় আরও উপস্থিত ছিলেন, স্থানীয় এলাকাবাসী, আদিবাসী নেতা ও কিশোর- কিশোরীরা।

সবুজ সিলেট/১৯ অক্টোবর/শামছুন নাহার রিমু