সাদা পাথরের নতুন রুপে প্রকৃতিকন্যা জাফলং

43

শাহ আলম,গোয়াইনঘাট :

মেঘালয়ের পাহাড়ের বুক চিরে বয়ে চলছে ঝরনা, আর নদীর বুকে স্তরে স্তরে সাজানো নানান রঙের সাদা নুড়ি পাথর। পাহাড়ের গায়ে নরম তুলার মতো ভেসে বেড়াচ্ছে মেঘরাশি। প্রকৃতির এমন অপরূপ সৌন্দর্য শুধু মেলে প্রকৃতিকন্যা জাফলংয়ে।

এ মৌসুমের পাঁচবারের পাহাড়ি ঢলের সুবাদে জাফলংকে সাদা পাথরের আরেক ‘বিছনা’ তৈরি হয়েছে। প্রকৃতিকন্যা জাফলংয়ে এ যেনো সাদা পাথরের সুবিশাল এক বিছনা । একসঙ্গে এমন প্রাকৃতিক সৌন্দর্যের দেখা পাওয়া যায় শুধু সিলেটের জাফলংয়ে। দুই পাহাড়ের মাঝখানে ঝুলন্ত সেতু বাড়িয়ে দিয়েছে জাফলংয়ের সৌন্দর্য। পাহাড়, পানি,পাথর, ঝর্ণা যেন রূপকথার রাজ্য প্রকৃতিকন্যা জাফলং।

বিছনাকান্দি,ভোলাগঞ্জের পরে এবার সাদা পাথর এলাকা হিসেবে নতুন রুপে পর্যটকদের কাছে আকর্ষণ হয়ে ওঠবে প্রকৃতিকন্যা জাফলং। জাফলংয়ের জিরোপয়েন্ট, মায়াবী ঝর্ণার পাশাপাশি আরেক আকর্ষণ সাদা পাথর।

ঢাকা থেকে বেরাতে আশা এক পর্যটক বলেন, আমি পরিবার নিয়ে প্রতি বছর জাফলংয়ে বেরাতে আসি। আগে সুধু বেরাতাম জিরোপয়েন্ট,ঝর্ণা,
জমিদারবাড়ি,চা বাগান এখনত দেকি নতুন করে সাদা পাথর। অতিতের চেয়ে জাফলং এখন অনেক সুন্দর হয়েছে। আমরা সাদা পাথর দেখার জন্য ভোলাগঞ্জ যেতাম এখনত দেকি জাফলংয়ে জিরোপয়েন্ট সাদা পাথর আছে। আমাদের কষ্ট করে ভোলাগঞ্জ যেতে হবে না খরছ কম হবে।

জাফলং ভিউ পর্যটন ব্যবসায়ী সমিতির সভাপতি ওমর সানী বলেন,বিশ্বব্যাপী মহামারীর পর সৃষ্টিকর্তা আল্লাহ নিজ হাতে যেন সাজিয়েছে প্রকৃতি কন্যা জাফলং কে। জাফলংয়ের জিরোপয়েন্টে নতুন রুপে জেগে উঠেছে সাদা পাথর। খাশিয়া পল্লী, মায়াবী ঝর্ণার পাশাপাশি পর্যটকদের আরেক আকর্ষন সাদা পাথর। জাফলংয়ে মন খোলে ভ্রমন করতে পারবে পর্যটক।

জাফলং ট্যুরিষ্ট পুলিশের ওসি রতন শেখ বলেন,কয়েকদফা বন্যা ও পাহাড়ি ঢলে ভারত থেকে আশা নূরী সাদা পাথর দিয়ে নতুন রূপে সাজিয়েছে প্রকৃতিকন্যা জাফলংকে। পর্যটক এখন মনখোলে বেরাতে পারে জাফলংয়ের সাদা পাথরে। ভোলাগঞ্জ ও বিছানাকান্দির পর এবার নতুন রুপে জাফলংয়ে সাদা পাথরের বিছানা হয়েছে। আমরা ট্যুরিষ্ট পুলিশের পক্ষথেকে সবসময় পর্যটকদের নিরাপত্তার জন্য ট্যুরিষ্ট পুলিশ নিয়োজিত করে রাখি।

গোয়াইনঘাট উপজেলা নির্বহী কর্মকর্তা(ইউএনও) মো.নাজমুস সাকিব বলেন, প্রকৃতিকন্যা জাফলং এমনিতে সবার কাছে পরিচিতি। সিলেটের অন্যান্য পর্যটন স্পট গুলোর থেকে আলাদা জাফলং। এখানে একসাথে অনেকগুলো স্পট আছে পর্যটকরা ভ্রমণ করে আনন্দ পান। তার সাথে নতুন করে যোগ হয়েছে সাদা পাথর। জাফলংয়ে আসা পর্যটকদের আর কষ্ট করে ভোলাগঞ্জ সাদা পাথর দেকতে যেতে হবে না। জাফলংয়ে এখন সাদা পাথরের বিছানা তৈরি হয়েছে। প্রকৃতিকন্যা জাফলংয়ের জিরোপয়েন্ট, খাশিয়াপল্লী,চা বাগান,মায়বী ঝর্ণার সাথে নতুন করে যোগ হয়েছে সাদা পাথর।

সবুজ সিলে/এস মায়াজ আহমদ তালহা