ব্যাংকের ঋণে চলবে উন্নয়ন প্রকল্প

8

সবুজ সিলেট ডেস্ক::
ব্যাংক থেকে ঋণ নিয়ে উন্নয়ন প্রকল্প চালানোর উদ্যোগ নিচ্ছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, শিগগিরই এ বিষয়ে ব্যাংকগুলোকে জানিয়ে দেওয়া হবে। এ বিষয়ে কাজ চলছে।

গতকাল বুধবার (২৮ অক্টোবর) প্রধানমন্ত্রীর ত্রাণভাণ্ডারে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)-এর পক্ষ থেকে কম্বল গ্রহণ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে তিনি এই কথা জানান। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস প্রধানমন্ত্রীর পক্ষে কম্বল গ্রহণ করেন।

সরকারপ্রধান বলেন, ‘আমাদের নিজেদের অনেক উন্নয়নের কাজ যেন অন্যের কাছ থেকে ধার না এনে নিজেদের অর্থায়নে করতে পারি বা আমরা আমাদের ব্যাংকের থেকে লোন দিয়েই কাজ করাতে পারি। যাতে আর বাইরে যেতে না হয়। অন্তত কিছু কাজ আমরা নিজেরা করবো। তারও একটা ব্যবস্থা নিয়েছি। খুব তাড়াতাড়ি এই ব্যাপারে বিস্তারিত আপনারা জানতে পারবেন। আমি সিদ্ধান্ত দিয়ে দিয়েছি। এখন প্রস্তুতি চলছে। বাংলাদেশ নিজের পায়ে দাঁড়াবে, স্বাবলম্বী হবে। কারও কাছে ধার করে না, কারও কাছে হাত পেতে না। আমরা মর্যাদাশীল জাতি হিসেবে বিশ্বে সম্মান নিয়ে চলবো।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আমি সব সময় মনে করি যে একটা দেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে সরকারের যেমন দায়িত্ব, তেমনি বেসরকারি খাতও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। সেজন্য সেই ১৯৯৬ সালে যখন সরকারে এসেছি তখন থেকেই বেসরকারি খাতকে অত্যন্ত গুরুত্ব দিয়ে যাচ্ছি এবং সব ধরনের কাজ করার ব্যাপক সুযোগ আমরা করে দিচ্ছি। বিভিন্ন ক্ষেত্র প্রস্তুত করে দিচ্ছি। কাজেই আপনারা সেভাবে দায়িত্ব পালন করবেন।’

বাংলাদেশে একসময় এত প্রাইভেট ব্যাংক ছিল না, কিন্তু অনেকের আপত্তির মধ্যেও আওয়ামী লীগ সরকার দেশের উন্নতির কথা বিবেচনায় নিয়ে প্রাইভেট ব্যাংক করার অনুমতি দিয়েছে বলেও উল্লেখ করেন শেখ হাসিনা।