বদলে গেল woman শব্দের অর্থ

21

 

 

আন্তর্জাতিক ডেস্ক ::
অভিধানে ‘উওম্যান’ (woman) শব্দের সংজ্ঞা থেকে সেক্সিস্ট বা যৌন বিদ্বেষমূলক অর্থগুলোতে পরিবর্তন এনেছে অক্সফোর্ড। ‘নারী’ শব্দে একটি ইতিবাচক সংজ্ঞা যোগ করার প্রক্রিয়ার অংশ হিসেবে এই পরিবর্তন নিয়ে আসা হয়েছে।

সোমবার (১০ নভেম্বর) গণমাধ্যমের কাছে পাঠানো এক ইমেইল বার্তায় অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের (ওইউপি) মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেন। ওইউপি থেকে বলা হয়েছে, তারা নিয়মিতই অক্সফোর্ড ডিকশনারির এন্ট্রিভুক্ত শব্দগুলোর অর্থ সঠিক কি না, তা পর্যালোচনা করেন। এবার পরিবর্তন আনার ক্ষেত্রে গণমানুষের মতামতকে গুরুত্ব দেওয়া হয়েছে।

এর আগে, অক্সফোর্ড ডিকশনারির ‘উওম্যান’ শব্দের ‘সেক্সিস্ট’ অর্থ বদলানোর জন্য অনলাইন পিটিশন দায়ের করা হয়েছিল। ১০ হাজারেরও বেশি মানুষ সেই পিটিশনে সই করেছিল।

অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস বিবৃতিতে বলছে, ‘আমরা আরও নানারকম উদাহরণ ও অভিব্যাক্তিমূলক শব্দবন্ধের মাধ্যমে উওম্যান বা নারী শব্দটিকে সংজ্ঞায়িত করেছি, যা নারীকে আরও ইতিবাচক ও সক্রিয় উপায়ে প্রকাশ করে। আমরা নিশ্চিত করেছি যে আপত্তিকর সমার্থক শব্দ বা অভিব্যক্তি বাদ দিয়ে বাস্তব জগতের সঙ্গে সম্পৃক্ত শব্দ দিয়ে নারী শব্দটিকে বোঝাতে।’

আগে থেকেই লিপিবদ্ধ ‘ম্যান অব দ্য মোমেন্টে’র মতো শব্দবন্ধের মতো নারীদের ক্ষেত্রে ‘উওম্যান অব দ্য মোমেন্ট’ লেখা হয়েছে। এছাড়াও অন্য সংজ্ঞায় নারীকে একজন ব্যক্তির (পারসন) স্ত্রী, বান্ধবী অথবা প্রেমিকা হিসেবে অভিহিত করা হয়েছে, যেখানে আগে শুধুমাত্র ‘পুরুষের সঙ্গী’ হিসেবে পরিচিত করানো হতো।

অন্যদিকে, এর আগে ‘ম্যান’ শব্দটিকে লিঙ্গ-নিরপেক্ষভাবে বর্ণনা করা হয়েছিল এবং নারী ও পুরুষ উভয়ের জন্যই যৌন আকর্ষণ বা ক্রিয়াকলাপযুক্ত অংশটিতে উল্লেখযোগ্য সংশোধন আনা হয়েছিল।