কৃষি বিপ্লবের মাধ্যমে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে : মুহিবুর রহমান এমপি

6

ছাতক প্রতিনিধি ::
ছাতকে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মুহিবুর রহমান মানিক এমপি বলেছেন, কৃষক বাঁচলে কৃষি প্রধান বাংলাদেশ বাঁচবে। এদেশের কৃষি উন্নয়ন তরান্বিত করতে সরকার কৃষকদের সর্বোচ্চ সুযোগ-সুবিধা প্রদানে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। কৃষি বিপ্লবের মাধ্যমে এদেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে চায় সরকার। তিনি বলেন, বিগত বিএনপি-জামাত জোট সরকারের শাসনামলে সারের জন্য মৃত্যুবরণ করতে হয়েছে এদেশের কৃষকদের। কৃষকরা হয়রানীর স্বীকার হয়ে সিন্ডিকেটদের কাছ থেকে অধিক মূল্যে সার কিনতে হয়েছে। এখন আর সারের জন্য কৃষককে হয়রানী হতে হয়না, আত্মাহুতি দিতে হয়না।

বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা সার, বীজসহ যাবতীয় কৃষিপণ্য কৃষকদের জন্য মওজুত করে রেখেছেন। সহজেই সার-বীজসহ কৃষি পণ্য সংগ্রহ করতে পারছেন কৃষকরা। আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে সরকারীভাবে কৃষকদের প্রশিক্ষণ দিয়ে কৃষি ক্ষেত্রে দক্ষ করে তুলা হচ্ছে। কৃষিকে এগিয়ে নিতে সরকার ভর্তুকি দিয়ে অত্যাধুনিক কৃষিযন্ত্রপাতি তুলে দিচ্ছে কৃষকদে হাতে। রোববার সকালে উপজেলা কৃষি অধিদপ্তরের উদ্যোগে উপজেলা অডিটোরিয়ামে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামুল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণী সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন এমপি মানিক।

প্রাকৃতিক দূর্যোগে সৃষ্ট ক্ষয়ক্ষতি পুষিয়ে চলতি মৌসুমে বোরো ধান, গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, শীতকালীন মুগ, মসুর, খেসারি, টমেটো ও মরিচ ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রনোদোনা ও পূর্নবাসনের আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণী সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান ফজলুর রহমান। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ গোলাম কবিরের সভাপতিত্বে ও উপ সহকারী কৃষি কর্মকর্তা এনামুল ইসলাম পারভেজের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু সাদাত লাহিন, মহিলা ভাইস চেয়ারম্যান লিপি বেগম, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক সৈয়দ আহমদ, ছাতক উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান লিপি বেগম, দোয়ারা উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ছালেহা বেগম, আওয়ামীলীগ নেতা চান মিয়া চৌধুরী, ছাতক প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল আলিম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তৌফিক হোসেন খান।

সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন, উপজেলা মডেল মসজিদের মোয়াজ্জিন সাজ্জাদুর রহমান। সভা শেষে ১হাজার ৩০জন প্রনোদনা ও পূনর্বাসন কৃষকদের হাতে বীজ ও সার তুলে দেয়া হয়। এসময় আওয়ামীলীগ নেতা মোশাহিদ আলী, আব্দুল আউয়াল, আব্দুল করিম, আব্দুস সামাদ, উপ-সহকারি কৃষি কর্মকর্তা আনিসুর রহমান, মশিউর রহমান, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুনির্মল তালুকদার, সুয়েব মাহমুদ, আলা উদ্দিন, বিদ্যুৎ তালুকদার, ফারুক আহমদ, নাসির আহমদসহ উপকারভোগী কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন।

সবুজ সিলেট/ এস মায়াজ আহমদ তালহা

  •