যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের অনুমোদন চাইলো মডার্নার ভ্যাকসিন

8

আর্ন্তজাতিক ডেস্ক::
যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নে ব্যবহারের জন্য নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন চেয়ে আবেদন করেছে ওষুধ নির্মাতা প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্নার উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন। সোমবারই এই আবেদন করা হয়। নিয়ন্ত্রক সংস্থা দুটি এখন পরীক্ষার তথ্য যাচাই-বাছাই শেষে ব্যবহারের জন্য নিরাপদ ও যথেষ্ট কার্যকর কিনা সেই বিষয়ে সিদ্ধান্ত দেবে। ইতোমধ্যে আরেক নির্মাতা প্রতিষ্ঠান ফাইজারও মার্কিন কর্তৃপক্ষের কাছে একই অনুমোদন চেয়ে আবেদন করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

নিজেদের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন করোনার সংক্রমণ প্রতিরোধে ৯৪ শতাংশ কার্যকর এবং এর মারাত্মক কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে পরীক্ষার চূড়ান্ত ফলাফলে জানিয়েছে মার্কিন কোম্পানি মডার্না। ভ্যাকসিনটি নিয়ে শেষ ধাপের ট্রায়ালের (পরীক্ষা) চূড়ান্ত ফলাফল আসার পর মডার্না অনুমোদন পেতে আবেদন করার কথা জানায়।

যুক্তরাষ্ট্রে শিগগিরই অনুমোদন পাওয়ার আশা করছে মডার্না। মার্কিন নির্মাতা প্রতিষ্ঠানটি বলছে, ৩০ হাজার স্বেচ্ছাসেবীর ওপর চালানো পরীক্ষার তথ্য রয়েছে তাদের হাতে। এসব স্বেচ্ছাসেবীর মধ্যে রয়েছে বয়স্কদের মতো উচ্চ-ঝুঁকির মানুষেরা। তাদের ওপরও এই ভ্যাকসিনটি কার্যকর বলে দাবি নির্মাণকারী প্রতিষ্ঠানের।

অনুমোদন চেয়ে আবেদন করলেও মডার্নার পরীক্ষার পূর্ণ তথ্য এখনও প্রকাশ করা হয়নি। আশা করা হচ্ছে শিগগিরই এই পরীক্ষার ফলাফল জার্নালে প্রকাশ করা হবে।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব রিডিংয়ের বায়োমেডিক্যাল টেকনোলজির অ্যাসোসিয়েট প্রফেসর ড. অ্যালেক্সান্ডার এডওয়ার্ডস বলেন, ‘এটা আসলেই ভালো খবর। যত বেশি তথ্য আমাদের হাতে থাকবে তত বেশি আমরা আত্মবিশ্বাস পাবো যে ভ্যাকসিনটি মানুষের ওপর প্রয়োগ করা যাবে।’

সবুজ সিলেট/০১ ডিসেম্বর/শামছুন নাহার রিমু

  •