নতুন সড়ক আইন বাস্তবায়ন করা মন্ত্রণালয়ের একার কাজ না : কাদের

9

সবুজ সিলেট ডেস্ক ::
নতুন সড়ক আইন বাস্তবায়ন করা মন্ত্রণালয়ের একার কাজ না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (১ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে নিরাপদ সড়ক চাই আয়োজিত এক গোলটেবিল বৈঠকে ভার্চ্যুয়াল মাধ্যমে যুক্ত হয়ে তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, নতুন সড়ক আইন পুরোপুরি কার্যকর হয়নি এটা আংশিক কার্যকর করা হয়েছে। তবে এটা বাস্তবায়ন করা মন্ত্রণালয়ের একার কাজ না। এ আইন পূর্ণাঙ্গ কার্যকরের জন্য আমরা চেষ্টা করছি।

তিনি বলেন, বিগত ১২ বছরে ব্যাপক যোগাযোগ অবকাঠামো উন্নয়ন করেছে সরকার। তবে আমাদের এ কথা বলতে দ্বিধা নেই যে, সড়ক নিরাপত্তার বিষয়টি যতদূর এগোনের কথা, ততোদূর আমরা এগুতে পারিনি। নতুন সড়ক আইন আংশিক বাস্তবায়ন হয়েছে। আমরা যদি সড়কের নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়ন করতে না পারি তাহলে আমাদের উন্নয়ন ম্লান হয়ে যাবে।

সেতুমন্ত্রী বলেন, নতুন সড়ক আইনটি বাস্তবায়ন ও প্রয়োগে কিছু সমস্যা আছে, যার কারণে আইনটি বাস্তবায়ন করতে পারিনি। আমাদের আরো সচেতন হতে হবে। মানুষ এখন ট্রাফিক আইন মানতে চান না, পথচারীরা পথ চলার নিয়ম মানতে চান না। এ বিষয়ে সচেতনতা জরুরি।

করোনা থেকে মুক্তিতে ভারতে ‘কালো’ মুরগি নিয়ে কাড়াকাড়ি
আন্তর্জাতিক ডেস্ক ::
ভারতে কালো রঙের মুরগি নিয়ে রীতিমতো কাড়াকাড়ি পড়ে গেছে। গুঞ্জন ছড়িয়েছে, এই মুরগির মাংস খেলে প্রাণঘাতী করোনাভাইরাস হবে না।

ভারতীয় গণমাধ্যম নিউজ১৮ তাদের এক প্রতিবেদনে জানায়, ভারতের মধ্যপ্রদেশের ঝাবুয়া জেলার এই কালো মুরগির নাম ‘কড়কনাথ মুরগি’। এর পালক যেমন ঘন কালো, তেমনি এর মাংস ও ডিমও কালো।

মধ্যপ্রদেশের ইন্দোর, ভোপালে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। ফলে কড়কনাথ মুরগির চাহিদাও বেড়েছে। এ মুরগির উৎপাদনও বাড়ানো হচ্ছে। সরকারের পক্ষ থেকেও এ মুরগির উৎপাদন বাড়ানোর চেষ্টা চলছে।

ভারতের গণমাধ্যমগুলোতে দাবি করা হয়েছে, এ মুরগির মাংসে চর্বি কম। এর মাংস, ডিম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যারা হার্টের সমস্যায় ভুগছেন বা নিঃশ্বাসের সমস্যা রয়েছে, তাদের জন্যও খুব উপকারী এই মাংস। সাধারণ মুরগির চেয়ে এই কালো মুরগির দাম অনেক বেশি।

 

সবুজ সিলেট/ এস মায়াজ আহমদ তালহা