পৌরসভার নির্বাচন: দিরাইয়ে ৬১ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

16

দিরাই প্রতিনিধি

সুনামগঞ্জের দিরাই পৌরসভার নির্বাচনে ব্যাপক শোডাউনের মধ্য দিয়ে মেয়র পদে ৮ জনসহ কাউন্সিলর ও সংরক্ষিত নারী আসনে সর্বমোট ৬১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

আজ মঙ্গলবার (১ ডিসেম্বর) মনোনয়পত্র দাখিলের শেষদিনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ব্যাপক শোডাউনের মধ্য দিয়ে প্রার্থীরা উপজেলা নির্বাচন কমিশন অফিসে রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিল করেন।

বিদ্রোহী প্রার্থীসহ মেয়র পদে ৮ প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ থেকে মনোনীত মেয়র প্রার্থী সাবেক ছাত্রলীগ নেতা বিশ্বজিৎ রায়, বিএনপি থেকে মনোনীত সাবেক ছাত্রদল নেতা ইকবাল হোসেন চৌধুরী, জাতীয় পার্টি থেকে অনন্ত মল্লিক ও জমিয়তে উলামায়ে ইসলাম থেকে মনোনীত হাফিজ লোকমান আহমদ মনোনয়ন দাখিল করেছেন। এছাড়া বড় দুই দলের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে বর্তমান মেয়র ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মোশাররফ মিয়া এবং সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বিএনপি নেতা আবদুল কাইয়ুম মনোনয়ন জমা দিয়েছেন। স্বতন্ত্র প্রার্থী রশিদ মিয়া ও শফিকুল ইসলাম শফিক মিয়াও মনোনয়নপত্র দাখিল করেছেন। অন্যদিকে ৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৪০ জন এবং ৩টি সংরক্ষিত নারী আসনে ১৩ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন।

রিটার্নিং অফিসার মো. মুরাদ উদ্দিন হাওয়ালাদার জানান, মেয়র পদে ৮ জন, কাউন্সিলর পদে ৪০ জন এবং সংরক্ষিত নারী আসনে ১৩ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন।

উপজেলা নির্বাচন কমিশন অফিস সূত্রে জানা যায়, ৩ ডিসেম্বর বাছাই, ১০ ডিসেম্বর প্রত্যাহার এবং ১১ ডিসেম্বর প্রতীক বরাদ্দ এবং ২৮ ডিসেম্বর ভোটগ্রহণ
অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, হাওরবেষ্টিত সুনামগঞ্জ জেলা সদর থেকে দিরাই পৌর সদরের দূরত্ব প্রায় ৩৮ কিলোমিটার। ১৯৯৯ সালে হাওরের জনপদ দিরাই উপজেলা সদরকে পৌরসভায় উন্নীত করা হয়। উপজেলা সদরের ১৭টি গ্রাম নিয়ে পৌরসভা গঠিত হয়। সর্বশেষ শুমারি অনুযায়ী বর্তমানে ৯টি ওয়ার্ডের দিরাই পৌরসভায় লোকসংখ্যা ৩২ হাজার ১৫৪ জন। ৬.৫ বর্গমিটার আয়তনের এ পৌরসভায় বর্তমান ভোটার ২১ হাজার ৩শ ৭৯ জন । এর মধ্যে পুরুষ ১০ হাজার ৫শ ৫২ জন ও নারী ১০ হাজার ৮শ ২৭ জন।

সবুজ সিলেট/০১ ডিসেম্বর/সেলিম হাসান

  •