সিলেটে শামসুদ্দিন হাসপাতালে অক্সিজেন ট্যাংক স্থাপন

3

স্টাফ রিপোর্টার

সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে করোনা আক্রান্ত রোগীদের নিরবচ্ছিন্ন অক্সিজেন সেবা নিশ্চিত করতে বসানো হয়েছে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট। গত বৃহস্পতিবার ১০ হাজার লিটারের এই ট্যাংকটি স্থাপনের পর থেকে শুক্রবার এ ট্যাংক থেকে প্রয়োজনীয় রোগীদের অক্সিজেন সরবরাহ করা শুরু হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, প্রায় দুই সপ্তাহ আগেই ট্যাংক বসানো ছাড়া বাকি সব কাজ সম্পন্ন হয়ে যায়। তবে বৃহস্পতিবার ট্যাংকটি স্থাপনের পরপরই শুক্রবার থেকে এর মাধ্যমে অক্সিজেন সাপ্লাইও শুরু হয়। যার মাধ্যমে সেন্ট্রাল অক্সিজেন লাইনের মাধ্যমে আইসিইউ ইউনিটসহ এখন হাসপাতালটির প্রতিটি ওয়ার্ডেই অক্সিজেন পোর্ট স্থাপনের মাধ্যমে রোগীদের নিরবচ্ছিন্ন অক্সিজেন সেবা দেয়া হচ্ছে।

এ বিষয়ে শামসুদ্দিন আহমদ হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) সুশান্ত কুমার মহাপাত্র জানান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনার পরিপ্রেক্ষিতে কয়েক মাস ধরে শামসুদ্দিন হাসপাতালে লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনের কাজ চলছিল। বৃহস্পতিবার ট্যাংকটি হাসপাতালে পৌঁছার পর তা স্থাপন করা হয়। যার মাধ্যমে এ হাসপাতালে আরও ব্যাপক এবং সহজভাবে রোগীদের অক্সিজেন সরবরাহ করা যাবে।

উল্লেখ্য, দেশে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য সিলেট নগরীর ১০০ শয্যাবিশিষ্ট শহীদ শামসুদ্দিন হাসপাতালকে আইসোলেশন ইউনিট হিসেবে ঘোষণা করা হয়। এছাড়া প্রস্তুত রাখা হয় সিলেট বক্ষব্যাধি হাসপাতাল ও শাহপরাণ হাসপাতালকে।

প্রথমদিকে শামসুদ্দিন হাসপাতালে ছিল না আইসিইউ সুবিধাসহ প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী। পরবর্তীতে হাসপাতালে যুক্ত হয় আইসিইউ সুবিধা। তবে এতদিন এসব আইসিইউসহ অন্যান্য বেডে সিলিন্ডারের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করা হতো।

পরবর্তীতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকলে সিলিন্ডার অক্সিজেনের মাধ্যমে পরিস্থিতি সামাল দেয়া কষ্টকর হয়ে পড়ে। এ অবস্থায় হাসপাতালটিতে লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনের জন্য চিঠি দেয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এর পরিপ্রেক্ষিতেই কয়েক মাস ধরে শামসুদ্দিন হাসপাতালে লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনের কাজ চলছিল। বৃহস্পতিবার ট্যাংকটি স্থাপনের মাধ্যদিয়ে শুক্রবার থেকে প্রয়োজনীয় রোগীদের নিরবচ্ছিন্নভাবে অক্সিজেন সরবরাহ করা শুরু হয়।

সবুজ সিলেট/০৫ ডিসেম্বর/সেলিম হাসান

  •