যুক্তরাজ্যে ভ্যাকসিন প্রয়োগ শুরু মঙ্গলবার থেকে

5

আন্তর্জাতিক ডেস্ক ::
করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ আগামী মঙ্গলবার থেকে শুরু করবে যুক্তরাজ্য। তার আগেই দেশটির হাতে আট কোটি ডোজ ভ্যাকসিন থাকবে বলে প্রত্যয় ব্যক্ত করেছেন বাণিজ্যমন্ত্রী অলোক শর্মা। শুক্রবার (০৪ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র ব্রেকফার্স্ট অনুষ্ঠানে তিনি বলেন, পরিকল্পনা বাস্তবায়নের পথে ভালোভাবেই এগিয়ে রয়েছে তার দেশ।
প্রথম দেশ হিসেবে ফাইজারের করোনা ভ্যাকসিন অনুমোদন করেছে যুক্তরাজ্য

ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন বিশ্বের প্রথম দেশ হিসেবে ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। উৎপাদকদের দাবি পরীক্ষার চূড়ান্ত ধাপে ভ্যাকসিনটি মানুষকে করোনা সংক্রমণ থেকে ৯৫ শতাংশ রক্ষা করতে সক্ষম হয়েছে। ভ্যাকসিনটির ৪ কোটি ডোজের অর্ডার দিয়েছে যুক্তরাজ্য। ইতোমধ্যে ভ্যাকসিনটির প্রথম চালান দেশটিতে পৌঁছে গেছে। হাতে পাওয়ার পর সেগুলোকে একটি অজ্ঞাত স্থানে রাখা হয়েছে। সেখান থেকেই এটি মানুষের ওপর প্রয়োগের জন্য বিভিন্ন হাসপাতালে বিতরণ করার কথা রয়েছে।

আগামী সপ্তাহ থেকে ভ্যাকসিন প্রয়োগ শুরুর পরিকল্পনা রয়েছে জানিয়ে যুক্তরাজ্যের বাণিজ্যমন্ত্রী অলোক শর্মা দাবি করেন পরিকল্পনা বাস্তবায়নে ভালোভাবে এগিয়ে রয়েছেন তারা। ভ্যাকসিন প্রয়োগ শুরুর আগে আট লাখ ডোজ যুক্তরাজ্যের হাতে থাকবে বলে আত্মবিশ্বাসী বলে জানান তিনি। প্রথম দফায় আট লাখ ডোজ ভ্যাকসিন প্রয়োগের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য।

বিবিসি ব্রেকফার্স্ট অনুষ্ঠানে অলোক শর্মা বলেন, ‘এগুলোর (ভ্যাকসিন) কিছু যুক্তরাজ্যে পৌঁছে গেছে, (ভ্যাকসিন প্রয়োগ) কর্মসূচি আগামী সপ্তাহে শুরু হবে আর আমি আত্মবিশ্বাসী যে কর্মসূচি শুরুর আগেই সবগুলো আমাদের হাতে থাকবে।’

পরে বিবিসি রেডিও ফোর’র টুডে অনুষ্ঠানে অলোক শর্মা জানান, ২০২১ সালে বড় পরিসরে ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে। তিনি বলেন, ‘নিশ্চিতভাবে আমরা এখন ফাইজার/বায়োএনটেকের ভ্যাকসিন পেয়েছি আর আমরা এখন সেগুলো প্রয়োগের বিষয়ে কথা বলছি কিন্তু অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটিও বর্তমানে পর্যালোচনা করছে এমএইচআরএ (যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা)।’

অলোক শর্মা বলেন, ‘তারা (এমএইচআরএ) কী ঘোষণা করে সেটা দেখি আর তারপর আমরা নিশ্চিতভাবে অর্ডার দেওয়া দশ কোটি ডোজ পেয়ে যাবো।’ তিনি জানান, অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত এই ভ্যাকসিনের একটি বড় অংশ যুক্তরাজ্যে উৎপাদন করা হচ্ছে। আর অনুমোদন পাওয়া গেলে সেগুলো চূড়ান্ত করে সরবরাহ করা হবে।

 

সবুজ সিলেট/ এস মায়াজ আহমদ তালহা