সারাদেশে কমছে তাপমাত্রা

2

সবুজ সিলেট ডেস্ক ::
সারাদেশেই কমতে শুরু করেছে তাপমাত্রা। বিশেষ করে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে তাপমাত্রা কমেছে বেশি। রবিবার (৬ ডিসেম্বর) সারাদিনই এসব এলাকার আকাশ কিছুটা মেঘলাসহ কুয়াশায় ঢাকা ছিল। শীতের সময় বাতাসে থাকা জলীয় বাষ্পের সঙ্গে আর্দ্রতা মিশে কুয়াশা সৃষ্টি হয়। এর সঙ্গে শুষ্ক আবহাওয়ার কারণে ধূলিকণা যুক্ত হওয়ায় কুয়াশা বেশি মনে হচ্ছে। আগামীকাল এই আবহাওয়ার কিছুটা উন্নতি ঘটতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, বাতাসে আর্দ্রতা কমে গেলে মাটিতে থাকা থাকা জলীয় বাষ্পের সঙ্গে ধূলিকণা মিশে উপরে উঠে আসে। এতে ঘন কুয়াশা সৃষ্টি হয়। শীতকালে এ ধরনের কুয়াশা স্বাভাবিক। আগামী কয়েকদিন এই আবহাওয়া থাকতে পারে। চলতি সপ্তাহে তাপমাত্রা এমনই থাকবে। আগামী সপ্তাহে কিছুটা কমতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, বাংলাদেশের উত্তরাঞ্চল দিয়ে একটি পশ্চিমা লঘুচাপ প্রবাহিত হচ্ছে। এটি আস্তে আস্তে পূর্বদিকে অগ্রসর হয়ে বিহারের দিকে সরে যাচ্ছে। এ কারণে দেশের একেবারে উত্তরে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, ছয় ধরনের পদার্থ এবং গ্যাসের কারণে ঢাকায় দূষণের মাত্রা সম্প্রতি অনেক বেড়ে গেছে। এরমধ্যে ক্ষুদ্রাতিক্ষুদ্র ধূলিকণা অর্থাৎ পিএম ২.৫-এর কারণেই ঢাকায় দূষণ অতিমাত্রায় বেড়ে গেলেই পরিস্থিতি নাজুক হয়ে উঠছে।

বায়ুদূষণ বিশেষজ্ঞ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার বলেন, শুষ্ক আবহাওয়ার কারণে ধূলিকণার পরিমাণ বেড়েছে। এছাড়া আশপাশের দেশগুলোর ধূলিকণাও কিছু আমাদের দেশের দিকে আসছে। ফলে বেড়ে গেছে বায়ুদূষণ। তিনি বলেন, এখনই দূষণ মোকাবিলায় ব্যবস্থা না নিলে সামনে আরও খারাপ সময় আসবে। তাই এখন উদ্যোগ নিতে হবে।
যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাই বিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এগার ভিজুয়াল’-এর বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী, রোববার (৬ ডিসেম্বর) ঢাকায় বায়ুদূষণের মানমাত্রা ২৩৮। বিশ্বের তৃতীয় অবস্থানে আছে আজ ঢাকা। যা খুবই অস্বাস্থ্যকর। প্রথমে আছে লাহোর, মানমাত্রা ২৮০, দ্বিতীয় অবস্থানে আছে দিল্লি, মানমাত্রা ২৭০।

প্রসঙ্গত, গত ২১ নভেম্বর ঢাকা দূষণে এক নম্বরে উঠে এসেছিল। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাজশাহী বিভাগের বদলগাছিতে ১৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। একইভাবে ময়মনসিংহ বিভাগে ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, চট্টগ্রামে ১৭ দশমিক ৫, সিলেটে ১৭ , রাজশাহীতে ১৪ দশমিক ৯, রংপুরে ১৬ দশমিক ২, খুলনায় ১৭ এবং বরিশালে ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

সবুজ সিলেট/ এস মায়াজ আহমদ তালহা

  •