যুক্তরাজ্যে প্রথম করোনার টিকা পেলেন ৯০ বছরের নারী

10

আর্ন্তজাতিক ডেস্ক::
ক্লিনিক্যাল পরীক্ষার বাইরে ফাইজার/বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা সাধারণ মানুষের ওপর প্রয়োগ শুরু হয়েছে। মঙ্গলবার যুক্তরাজ্যে ৯০ বছর বয়সী এক নারী প্রথম ওই টিকাটি গ্রহষ করেন। এর মধ্য দিয়ে করোনা মহামারি মোকাবিলা এক ঐতিহাসিক মুহূর্তে পৌঁছালো বলে মনে করা হচ্ছে। ব্রিটিশ সম্প্রচারমাধ্যম স্কাই নিউজের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম শনাক্ত হওয়ার পর ইতোমধ্যেই বিশ্বজুড়ে মহামারি আকার নিয়েছে করোনাভাইরাস সংক্রমণ। কোটি কোটি মানুষকে আক্রান্ত করা এই ভাইরাস কেড়ে নিয়েছে লাখ লাখ মানুষের প্রাণ। বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার/বায়োএনটেক উদ্ভাবিত টিকাটি অনুমোদন করে যুক্তরাজ্য।

মঙ্গলবার যুক্তরাজ্যের কনভেনট্রি শহরের সিটি হাসপাতালে স্থানীয় সময় সকাল সাড়ে ছয়টার সময় মার্গারেট কিনান নামের ৯০ বছর বয়সী এক নারীর ওপর প্রয়োগ করা হয়। হাসপাতালের এক নার্স তাকে টিকাটি দেন। বয়স্ক হিসেবে অগ্রাধিকার পাওয়ায় টিকাটি গ্রহণের সুযোগ পান তিনি।

পরে এক প্রতিক্রিয়ায় মার্গারেট কিনান বলেন, ‘প্রথম মানুষ হিসেবে টিকাটি গ্রহণ করতে পেরে সত্যিই আপ্লুত। জন্মদিনে যেসব প্রার্থনা করেছিলাম তার মধ্যে সবচেয়ে আগে এই প্রার্থনাটি পূর্ণ হলো।’

সবুজ সিলেট/০৮ ডিসেম্বর/শামছুন নাহার রিমু